• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

টেসলার নতুন দুই কারখানায় কয়েক কোটি ডলার লোকসান

প্রকাশিত: ২০:১২, ২৩ জুন ২০২২

ফন্ট সাইজ
টেসলার নতুন দুই কারখানায় কয়েক কোটি ডলার লোকসান

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা কয়েক কোটি ডলার লোকসান গুণেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তিনি বলেছেন, জার্মানি ও যুক্তরাষ্ট্রে টেসলার নতুন যেসব কারখানা তৈরি করা হয়েছে সেগুলো থেকে কয়েক কোটি ডলার লোকসান গুণতে হয়েছে। খবর বিবিসির

ইলন মাস্ক এই লোকসানের কারণ হিসেবে উল্লেখ করেন ব্যাটারির স্বল্পতা ও চীনে পণ্য সরবরাহে বাধা। এ বছর করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সাংহাইসহ বিভিন্ন শহরে কঠোর লকডাউন দেয় চীন। সাংহাইয়ে টেসলার বিশাল উৎপাদন কারখানা রয়েছে। করোনার কারণে সেখানেও উৎপাদন ব্যাহত হয়েছে। 

সম্প্রতি টেসলা থেকে কর্মী ছাঁটাই করার বিষয়েও ইঙ্গিত দিয়েছেন মাস্ক।

যুক্তরাষ্ট্র ও জার্মানিতে টেসলার দুটি কারখানা রয়েছে যথাক্রমে অস্টিন এবং বার্লিনে। এই দুটি কারখানা থেকে কোটি ডলারের লোকসানের তথ্য জানিয়ে মাস্ক বলেন, খরচ ব্যাপক কিন্তু সেখান থেকে আয় নেই। গিগাফ্যাক্টরি নামের এ কারখানা বছরের শুরুতে চালু হলেও এখান থেকে এখনও উৎপাদন বাড়েনি। টেক্সাসের অস্টিন কারখানা থেকে এ বছর খুব স্বল্প গাড়ি তৈরি সম্ভব হয়েছে। এর কারণ হচ্ছে ব্যাটারিসহ যন্ত্রাংশের স্বল্পতা। ব্যাটারি তৈরির বেশ কিছু যন্ত্রাংশ চীনের বন্দরে আটকে আছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনা কর্তৃপক্ষ এ বছরের শুরুতে বেশ কয়েকটি বড় শহরে লকডাউন দেয়। এ সময় সাংহাইয়ে মানুষের চলাফেরাসহ বিভিন্ন ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়।

মাস্ক জানিয়েছেন, বৈশ্বিক কর্মীর ৩ দশমিক ৫ শতাংশ ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে টেসলা।

বিভি/এনএ

মন্তব্য করুন: