• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

স্ত্রীকে অন্য নারীর সঙ্গে তুলনা করাও অপরাধ: আদালত

প্রকাশিত: ১৮:০০, ১৭ আগস্ট ২০২২

আপডেট: ১৮:০১, ১৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
স্ত্রীকে অন্য নারীর সঙ্গে তুলনা করাও অপরাধ: আদালত

যে কোনো সম্পর্কের জন্যই একে অপরের প্রতি সম্মান ও বিশ্বাসের জায়গাটা মজবুত থাকা একান্ত জরুরি। আর বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রেতো এটা বাধ্যতামূলক বলা যায়। এবার সেদিকেই দৃষ্টিনিক্ষেপ করলেন কেরলার হাইকোর্ট। 

অন্য কোনো নারীর সঙ্গে তুলনা টেনে নিজের স্ত্রীকে বিদ্রুপ বা অসম্মান করা একেবারেই সমর্থনযোগ্য নয়। এমনকী তা অপরাধেরও শামিল বলেও উল্লেখ করেছেন আদালত। 

জানা যায়, একটি বৈবাহিক মামলার শুনানি চলছিল কেরালা হাইকোর্টে। যেখানে স্বামীর বিরুদ্ধে নির্মমতার অভিযোগ এনে নিম্ন আদালতে বিবাহবিচ্ছেদের মামলা দায়ের করেছিলেন এক মহিলা। মামলাটি আমলে নিয়ে তাঁর ডিভোর্সের আবেদন মঞ্জুর করেন কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের যান অভিযুক্ত স্বামী। সেই মামলাতেই সম্প্রতি রায় দিয়েছে হাইকোর্টের ২ বিচারপতির ডিভিশন বেঞ্চ।

ওই নারী আদালতে দেওয়া অভিযোগ জানিয়েছিলেন, তাঁর স্বামী নিয়মিত তাকে অসম্মান করেন। এমনকী চোখে আঙুল দিয়ে বারবার দেখিয়ে দেন, কোনও ভাবেই তিনি তাঁর স্বামীর যোগ্য নয়। দেখতে, শুনতে এমনকী গুণের দিক দিয়েও তিনি যে তাঁর স্বামীর চাহিদা মেটাতে অপারগ, তা বারবার বুঝিয়ে দিতেন ওই ব্যক্তি। অন্য মহিলাদের সঙ্গে তুলনা টেনে বারবার তাঁকে অপমান করা হতো বলেই নিম্ন আদালতে অভিযোগ জানিয়েছিলেন আবেদনকারী ওই মহিলা। যার জেরে মানসিক ভাবে ভেঙে পড়ছিলেন তিনি। 

সেই নারীর বিবাহবিচ্ছেদের আবেদনটি মঞ্জুর করেন নিম্ন আদালত। নিম্ন আদালতের সেই রায় পুনর্বিবেচনা জন্য কেরালা হাই কোর্টের শরণাপন্ন হন স্বামী। আর সেই মামলার শুনানিতে আবেদনকারীকে তীব্র ভর্ৎসনা করেন হাইকোর্ট। আদালত জানিয়ে দেন, অন্য কোনও মহিলার সঙ্গে তুলনা টেনে স্ত্রীকে বিদ্রুপ বা অসম্মান করা একেবারেই সমর্থনযোগ্য নয়। এমনকী তা অপরাধেরও শামিল।

বিচারপতিদের ডিভিশন বেঞ্চ বলেন, অন্য কোনো মহিলার সঙ্গে তুলনা টেনে অসম্মান, ধারাবাহিক বিদ্রুপ একরকম ভাবে মানসিক নির্যাতন বলেই গণ্য করা হবে। এমনকী সঙ্গীকে অযোগ্য বলে কথা শোনানোও একই রকম নির্যাতনের মধ্যে পড়বে বলেও সাফ জানিয়েছে আদালত। আর সেক্ষেত্রে এই ধরনের মানসিক নির্যাতনের অভিযোগ এনে বিবাহবিচ্ছেদের মামলা দায়ের করতেই পারেন স্ত্রী। আর তা গ্রহণও করবে আদালত।

অসম্মানজনক সম্পর্কের থেকে বেরিয়ে আসাটাই বুদ্ধিমানের কাজ বলেও এই মামলায় ইঙ্গিত দিয়েছে আদালত। শুধু তাই নয়, শুধুমাত্র শারীরিক নির্যাতন নয়, বৈবাহিক সম্পর্কে নিয়মিত অপমান, মানসিক নির্যাতনও যে একরকম ভাবে অপরাধের মধ্যে পড়ে, তাও পরিষ্কার করে দিয়েছে উচ্চন আদালত।

বিভি/কেএস

মন্তব্য করুন: