• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

পাকিস্তানে জঙ্গিদের টার্গেট পুলিশ

প্রকাশিত: ১৯:৩৪, ৭ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানে জঙ্গিদের টার্গেট পুলিশ

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোয় পুলিশের ওপর কয়েক দফা হামলার ঘটনা ঘটাছে। এবার মারদান রেঞ্জ জঙ্গিদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। গত কয়েকদিন ধরে জঙ্গিরা মারদান রেঞ্জকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

সর্বশেষ স্থানীয় সময় গত ৩০ নভেম্বর খাইবার পাখতুনখোয়ার আকোড়া খট্টক শহরে একটি পুলিশের গাড়িকে লক্ষ্য করে হামলা চালায়। এতে তিন পুলিশ সদস্য নিহত হয়। এর আগে গত কয়েকদিন মারদান এবং চারসাড্ডায় পুলিশ সদস্যরা জঙ্গিদের টার্গেট কিলিংয়ের শিকার হন। 

এদিকে নিহত ওই তিন পুলিশ সদস্যের জানাজা নামাজে দেশটির পুলিশের আইজি মোয়াজ্জেম জাহ আনসারী এবং আঞ্চলিক কর্মকর্তা মুহাম্মদ আলি গান্দাপুরসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুলিশ সদস্যদের মনোবল বাড়াতে ও আস্থা তৈরির জন্যই মধ্যরাতে অনুষ্ঠিত ওই জানাজায় উপস্থিত ছিলেন শীর্ষ কর্মকর্তারা।  

এ সময় আইজিপিকে বুলেট প্রুফ জ্যাকেট পরতে দেখা যায়। আর এর মাধ্যমে প্রদেশ জুড়ে ছড়িয়ে থাকা পুলিশের জওয়ান ও কমান্ডারদের এই বার্তা দিতে চান— তাদের মূল্যবান জীবনের সুরক্ষায় নিরাপত্তা ভেস্ট পরা চাই। গত বছর হওয়া বিভিন্ন সন্ত্রাসী হামলার সময় অনেক সদস্যের জীবন বাঁচতো, যদি তারা বুলেট প্রুফ জ্যাকেট পরতো।

গত কয়েক মাস ধরে খাইবার পাখতুনখোয়ার লাক্কি মারওয়াট, দক্ষিণ ও উত্তর ওয়াজিরিস্তান এবং দক্ষিণের আরও বেশ কয়েকটি শহরে পুলিশ সদস্যরা জঙ্গি হামলার শিকার হয়েছে। এ ছাড়া গত মাসগুলোতে পেশওয়ার এবং তার পার্শ্বস্থ খাইবার জেলাতেও বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, আগস্টের ১৫ থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত খাইবার পাখতুনখোয়ায় সন্ত্রাস সম্পর্কিত হামলায় ২৬ পুলিশ সদস্য, অন্যান্য আইন-শৃঙ্খলা সংস্থার ১২ সদস্য এবং ১৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। একই সময়ের মধ্যে ১১৮টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়া এসব ঘটনায় ১৮ পুলিশ সদস্য, ১০ বেসামরিক ও অন্যান্য আইনপ্রয়োগকারী সংস্থার ৩৭ জন আহত হয়েছেন।

সূত্র: দ্য নিউজ ইন্টারন্যাশনাল

বিভি/টিটি

মন্তব্য করুন: