• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মিয়ানমারে তিন দিনে ১৬ জান্তা সেনাসহ ১৮ জন নিহত

প্রকাশিত: ১০:২৮, ১১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
মিয়ানমারে তিন দিনে ১৬ জান্তা সেনাসহ ১৮ জন নিহত

মিয়ানমারের একটি বিদ্রোহী গোষ্ঠী। ছবি: সংগৃহীত

মিয়ানমারে জান্তা বাহিনী ও পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) সশস্ত্রগোষ্ঠীর মধ্যে আবারও ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে তিন দিনে ১৬ জান্তা সেনাসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন।

শুক্রবার (১০ মার্চ) সংবাদমাধ্যম দ্য ইরাবতি জানিয়েছে, জান্তা সেনারা অভিযান চালিয়ে কয়েকটি রাজ্যের ১০টি গ্রামের শতাধিক ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। অন্যদিকে জান্তা বাহিনীর কয়েকটি সেনা চৌকিতে পাল্টা হামলা চালায় সশস্ত্রগোষ্ঠী পিডিএফ।

বুধবার (৮ মার্চ) থেকে কোচিন, কারেন ও সাগাইং রাজ্যে ব্যাপক তাণ্ডব চালায় জান্তা বাহিনী।  এই ঘটনার পর গ্রাম ছেড়ে পালিয়ে গেছে কয়েক হাজার মানুষ।

সেনা অভিযানের সময় পিপলস ডিফেন্স ফোর্সেস সশস্ত্রগোষ্ঠীর সঙ্গে জান্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত তিন দিনের এসব সংঘর্ষে বেশ কয়েকজন জান্তা সেনা নিহতের দাবি করেছে পিডিএফ।

জান্তা বাহিনীর কয়েকটি সেনা চৌকিতে মর্টার ও ড্রোন হামলা চালানোর কথা জানিয়েছে গোষ্ঠীটি। একইসঙ্গে জান্তা বাহিনীর নিয়ন্ত্রণে থাকা একটি তেলের খনি দখলে নেয়ার দাবি করেছে পিডিএফ।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে অং সান সু চি'র সরকারকে উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর জান্তা সরকারের দমনপীড়নে এ পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজার বিক্ষোভকারী। শুরু থেকেই জান্তা বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন রাজ্যে প্রতিরোধ গড়ে তোলে পিপলস ডিফেন্স ফোর্সেস 'পিডিএফ'। সশস্ত্র এই গোষ্ঠীটির সঙ্গে সাম্প্রতিক সময়ে জান্তা সেনাদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটছে।

বিভি/টিটি

মন্তব্য করুন: