• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ইউক্রেনের হামলার জবাবে রাশিয়া ‘কঠোর’ পদক্ষেপ নেবে: পুতিন

প্রকাশিত: ১৬:৩০, ১০ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:৩৯, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনের হামলার জবাবে রাশিয়া ‘কঠোর’ পদক্ষেপ নেবে: পুতিন

ছবি: ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুমকি দিয়ে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে ইউক্রেন এবং তাদের এমন কর্মকাণ্ড অব্যাহত থাকলে রাশিয়া শক্তিপ্রয়োগের মাধ্যমে কঠোর পাল্টা পদক্ষেপ গ্রহণ করবে। সোমবার (১০ অক্টোবর) টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি এই অঙ্গীকারের কথা বলেছেন। 

ভাষণে পুতিন বলেছেন, ইউক্রেনের জ্বালানি, সামরিক ও যোগাযোগ অবকাঠামোখাতে সোমবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার এক সংযোগ সেতুতে হামলার পাল্টা পদক্ষেপ হিসেবে এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

পুতিন বলেন, আমাদের ভূখণ্ডে যদি সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রাখার চেষ্টা করা হয় তাহলে রাশিয়ার পাল্টা পদক্ষেপ হবে কঠোর। এই পাল্টা পদক্ষেপের মাত্রা হবে তারা যে মাত্রায় হুমকি তৈরি করবে তা অনুসারে। এই বিষয়ে কারও কোনও সন্দেহ থাকা উচিত না। 

সেতুর বিস্ফোরণ নিয়ে পুতিন বলেন, কোনও সন্দেহ নেই রাশিয়ার গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো ধ্বংসের লক্ষ্যে এই সন্ত্রাসী হামলার নির্দেশ, পরিকল্পনা ও বাস্তবায়ন করেছে ইউক্রেনের সিক্রেট সার্ভিস। সেতুতে বিস্ফোরণের দায় স্বীকার করেনি ইউক্রেন। কিন্তু ইউক্রেনীয় কর্মকর্তারা এই ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

প্রভাবশালী রুশ নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে উদ্বোধনী ভাষণে পুতিন বলেন, নিজেদের কর্মকাণ্ডের মাধ্যমে কিয়েভের শাসকরা নিজেদের আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর কাতারে নিয়ে গেছে। এমন অপরাধের ঘটনায় কোনও পদক্ষেপ না নেওয়া অসম্ভব।

পুতিন অভিযোগ করেছেন, রাশিয়ায় একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও টার্কস্ট্রিম গ্যাস পাইপলাইনে হামলার চেষ্টা করছে ইউক্রেন। তবে এই বিষয়ে তিনি কোনও প্রমাণ হাজির করেননি। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: