• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

কীভাবে বুঝবেন ইনস্টাগ্রামে ছদ্মবেশের শিকার হয়েছেন, করণীয় কী?

প্রকাশিত: ১৭:৪৭, ২২ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
কীভাবে বুঝবেন ইনস্টাগ্রামে ছদ্মবেশের শিকার হয়েছেন, করণীয় কী?

কখনো কি এমন হয়েছে- ইনস্টাগ্রাম থেকে বন্ধুর ডিএম বা সরাসরি ম্যাসেজ (ডিরেক্ট মেসেজ) পেয়েছেন, কিন্তু অ্যাকাউন্টটি চিনতে পারেননি? এমনটা যদি হয়ে থাকে তবে সম্ভাবনা রয়েছে যে আপনার বন্ধু কোনো অপরাধীর মাধ্যমে ছদ্মবেশের শিকার হয়েছেন। 

অপরাধীদের দ্বারা অন্যের অ্যাকাউন্টের ছদ্মবেশ ধারণ নতুন কিছু নয়, আর যে কারও সাথেই এটি ঘটতে পারে। তাই ব্যবহারকারীদের অনলাইনে নিজ তথ্য নিরাপদ ও সুরক্ষিত রাখার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পাশাপাশি ছদ্মবেশ বা ক্ষতিকর কার্যক্রম থেকে নিজেদের পরিচয় সুরক্ষিত রাখতে হবে।

যদি আপনার বন্ধু বা অন্য কেউ ইনস্টাগ্রামে ছদ্মবেশের শিকার হন, সেক্ষেত্রে আপনার কিছু করণীয় রয়েছে। তবে এ ক্ষেত্রে ইনস্টাগ্রামে ছদ্মবেশের শিকার হওয়া ব্যক্তিই কেবল রিপোর্ট করতে পারবেন। তবে কিছু পদক্ষেপের মাধ্যমে আপনি তাকে সহায়তা করতে পারেন।

ছদ্মবেশের শিকার হওয়া ব্যক্তির সাথে আপনি ইমেইল বা ফোনে যোগাযোগ করতে পারেন, যেন তিনি মেটার কাছে রিপোর্ট করেন। ছদ্মবেশের শিকার হওয়া ব্যক্তিকে ডিরেক্ট মেসেজ পাঠাতে পারেন, যেন তিনি বিষয়টি মেটার কাছে রিপোর্ট করেন। যদি ছদ্মবেশের শিকার হওয়া অ্যাকাউন্টটি আপনার সন্তানের হয় ও সেই একাউন্টের যিনি প্রতিনিধিত্ব করছেন এমন কারও হয়, তাহলে আপনি এই ফরমটি ব্যবহার করে রিপোর্ট করতে পারবেন। 

যদি অন্য কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করে থাকে, সেক্ষেত্রে অবশ্যই অ্যাপ থেকে অথবা www.instagram.com/hacked/ ভিজিট করে রিপোর্ট করতে হবে।

উল্লেখ্য যে, আপনার এই রিপোর্টটি বেনামী হবে, যদি না তা মেধাস্বত্ব লঙ্ঘন সম্পর্কিত রিপোর্ট না হয়। কে রিপোর্ট করেছেন তা রিপোর্ট হওয়া অ্যাকাউন্টটি ব্যবহার করে দেখা যাবে না। আপনার সাথে কিছু ঘটার আগেই সুরক্ষিত থাকুন

টু-ফ্যাক্টর অথেনটিকেশন (টুএফএ) চালু করুন, এবং ইউনিক পাসওয়ার্ড বা পাসফ্রেজ ব্যবহার করুন। সেক্ষেত্রে অপরাধীদের জন্য কেবল ‘ফরগট পাসওয়ার্ড’ব্যবহার করে অ্যাকাউন্টের দখল নিতে চাওয়া তুলনামূলকভাবে কঠিন হবে।

যে ইমেইল ও ফোন নাম্বার ইনস্টাগ্রামে ব্যবহৃত হয়েছে, সেগুলো হালনাগাদ বা আপনার নিয়ন্ত্রণে আছে কি না, তা নিশ্চিত করুন।

বাস্তব জীবনের মতোই অপরিচিত কারও ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করা থেকে বিরত থাকুন। আপনার ঠিকানা বা ফোন নাম্বারের মতো একান্ত ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য ইনস্টাগ্রামে প্রকাশ করা থেকে বিরত থাকুন। সবসময় সাবধানতা অবলম্বন করুন এবং ইনস্টাগ্রাম অ্যাপের সিকিউরিটি চেকআপের মাধ্যমে আপনার সিকিউরিটি সেটিংস ম্যানেজ করুন।

আপনার স্মার্টফোনে ইনস্টাগ্রাম অ্যাপের নিচের ডানপাশে থাকা ছোট প্রোফাইল আইকনে ট্যাপ করুন। ওপরের ডান দিকের কোণায় থাকা থ্রি-ড্যাশ মেনু বাটনে ট্যাপ করুন। সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন নির্বাচন করুন। অ্যাকাউন্টস সেন্টার ট্যাপ করুন। অ্যাকাউন্টস সেটিংসের অধীনে পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি ট্যাপ করুন। সিকিউরিটি চেকসের অধীনে সিকিউরিটি চেকআপ ট্যাপ করুন। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সিলেক্ট করুন। পরবর্তী নির্দেশনাবলী অনুসরণ করুন।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত