• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রাতে ঘুম না হওয়ার সমস্যা সমাধানে খাবেন যে সব খাবার 

প্রকাশিত: ১৯:১৮, ১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
রাতে ঘুম না হওয়ার সমস্যা সমাধানে খাবেন যে সব খাবার 

প্রতীকী ছবি

রাতে ঘুম না হওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। এর প্রভাব পড়ছে কর্মক্ষেত্রেও। এজন্য অনেক সময় অষুধ খেয়েও অনেকে পড়ছেন বিপাকে। তাই সাভাবিকভাবে যাতে ঘুম আসে এই জন্য বিশেষ কিছু খাবার সাজেস্ট করেছেন পুষ্টিবিদরা। 

খাবারে সঠিক পুষ্টি দরকার, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। পুষ্টিবিদ লবনীত বাত্রা ভারতীয় এক গণমাধ্যমকে জানিয়েছেন কী কী খাবার খেলে ভালো ঘুম আসবে।  

১. অশ্বগন্ধা: অশ্বগন্ধায় ক্লান্তি ও মনের চাপ দূর হয়। এতে আছে Vithanolide ও triethylene glycol, খাবারের আধ ঘণ্টা আগে খেয়ে নিন। 

২. ক্যামোমিল চা: ক্যামোমিল চা দরকার আপনাকে সতেজ করে তুলতে। যেদিন শক্তি পাচ্ছেন না একটু গরম পানিতে এই চা পান করুন। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা মস্তিস্ককে ঘুমাতে যেতে বলবে। 

৩. আমন্ড বা কাঠবাদাম: আমন্ড বা কাঠবাদামে ভালো পরিমাণ ফাইবার ও ফ্যাট আছে যেটা বড় রোগ আটকায়। এতে আছে ম্যগনেশিয়াম যেটা মেলাটোনিনকে নিয়ন্ত্রণ করে। শরীরে কতোটা ঘুম হবে সেটা ঠিক করায় বড় হাত আছে মেলাটোনিনের। 

৪. কুমড়োর বিচি: কুমড়োর বিচিতে রয়েছে প্রচুর পরিমাণে মেলাটোনিন। কুমড়োর বিচি খেলে ভালো ঘুম হবে কারণ এতে আছে ভরপুর পরিমাণের ট্রাইপটোফ্যান ও জিঙ্ক। এই দুই সেরোটনিন তৈরি করতে সাহায্য করে, যেখান থেকে আসেই মেলাটোনিন।

৫. জায়ফল মিশ্রিত দুধ: ঘন দুধ খেলে যে ঘুম ভালোই আসে সেটা জানা কথা। কিন্তু জায়ফল মিশিয়ে খেলে এই ঘুম আরও ভালো আসবে। এর মধ্যে আছে অ্যামিনো অ্যাসিড যেটা শরীরে সেরোটনিন ও মেলাটোনিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তারপর আর কী, জমিয়ে ঘুম দিন। 

সূত্র: হিন্দুস্তান টাইমস। 

বিভি/এএন

মন্তব্য করুন: