• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Whisky আর Whiskey-র তফাত জানেন তো?

প্রকাশিত: ১৮:১৯, ১৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
Whisky আর Whiskey-র তফাত জানেন তো?

সংগৃহীত ছবি

একই পানীয়র দুই বানান খেয়াল করেছেন কী কখনও? এটি দেখতে পাবেন হুইস্কির বোতলে। বানানটি বোতলের গায়ে ইংরেজিতে দুইভাবে লেখা থাকে- Whisky আর Whiskey। 

আসুন এবার করা যাক রহস্যভেদ। যদি ইংরাজি ব্যাকরণ দেখা হয়, তাহলে দু'টি বানানই একেবারে ঠিক। এখন প্রশ্ন, ভিন্ন বানানে একই শব্দ লেখার কী কোনো আলাদা তাৎপর্য আছে? ঠিকই ধরেছেন। এ বানানের ভিন্নতায় বুঝতে পারবেন কোন হুইস্কিতে কোন ফ্লেভার পাবেন। একই সঙ্গে বানানের দিকে নজর দিলেই বুঝতে পারবেন কোন জায়গায় এর প্রক্রিয়াজাত হয়েছে।

এ তফাত তৈরি করেছে আইরিশ ও আমেরিকান লিকার কোম্পানিগুলো। Whiskey লেখে তারাই। অতিরিক্ত 'e' জুড়ে দিয়ে নিজেদের ব্র্যান্ডকে আলাদা করেছে অন্য ব্র্যান্ডদের থেকে। মার্কিন লিকার কোম্পানি জ্যাক ড্যানিয়েলস ও আয়ারল্যান্ডের লিকার কোম্পানি জেমসন তাদের বোতেলের গায়ে Whiskey লেখে। আবার ভারত, জাপান, কানাডা ও স্কটল্যান্ডের লিকার কোম্পানিগুলো লেখে Whisky। যেমন-গ্লেনফিডিখ, গ্লেনলেভিট, ব্ল্যাক ডগ, জনি ওয়াকার, ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ও অ্যান্টিকুইটি।

এরপর থেকে যখনই আপনি এ প্রিয় পানীয় কিনতে যাবেন, তখন বানানের এই ফারাক দেখে নেবেন। সজ্ঞানেই আইরিশ-আমেরিকান বা স্কটিশ-ইন্ডিয়ান লিকার কিনতে পারবেন।

সূত্র: জি নিউজ

বিভি/টিটি

মন্তব্য করুন: