• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সকালে ঘুম থেকে উঠে যেসব কাজ করলেই বিপদ

প্রকাশিত: ০৯:৩৮, ১৮ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
সকালে ঘুম থেকে উঠে যেসব কাজ করলেই বিপদ

সুস্থ থাকতে সকাল সকাল ঘুম থেকে ওঠা খুবই জরুরি। বলা হয়, সকালটা সুন্দর হলে নাকি দিনটা ভালো যায়। আবার সকালের শুরুটা যদি বাজে হয়, তাহলে পুরো দিনটাও আপনার খারাপ যেতে পারে। ঘুম থেকে উঠেই এমন কিছু করবেন না, যাতে পুরো দিন নষ্ট হয়।

কী করলে সারাদিন আপনি ফুরফুরে মেজাজে থাকবেন। চলুন সেই কাজগুলো জেনে নিই–

১. ঘুম থেকে ওঠার পর পা সোজা করে, হাত টানটান করে কিছুক্ষণ শুয়ে থাকুন। এরপর উঠে বসুন। এতে সারাদিন আপনি সতেজ থাকবেন। আর যদি ভাঁজ হয়ে ঘুম থেকে ওঠেন, তাহলে সারাদিন ক্লান্ত লাগবে এবং ঘুম পাবে।

২. ঘুম ভেঙেই ফোনে ই-মেইল বা মেসেজ চেক করবেন না। এতে আপনার মস্তিষ্কের ওপর চাপ পড়বে। আর খারাপ কোনো মেসেজ থাকলে পুরো দিনটাই খারাপ যাবে।

৩. ঘুম থেকে উঠে বিছানা অগোছালো রেখে যাবেন না। চট করেই বিছানাটা গুছিয়ে ফেলুন। সন্ধ্যায় বাসায় ফিরে গোছানো রুম দেখলে মনটা অনেক ফুরফুরে থাকবে।

৪. ঘুম থেকে উঠেই সবার আগে চা একদম নয়। রাতের খাবারের পর দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেওয়া চা বা কফি আমাদের শরীরকে আরও অ্যাসিডিক করে তোলে। তার বদলে পানি অথবা লেবুপানি পান করতে পারেন।

৫. ঘরে এমনভাবে আলোর ব্যবস্থা করবেন, যেন সকালে সূর্যের আলো ঘরে প্রবেশ করে। ঘুম ভেঙে অন্ধকার দেখলে সকাল হলো কী হলো না, তা নিয়ে দ্বিধায় ভুগবেন। প্রাকৃতিক আলো প্রবেশ করলে দেহঘড়ি আপনাকে জানান দেবে, সকাল হয়ে গেছে, উঠে পড়।

৬. সকালের নাস্তা না করার অভ্যাস থাকলে এখনই পাল্টে ফেলুন। গবেষণায় দেখা গেছে, ব্রেকফাস্ট যারা করেন না, তারা স্থূলতা, ডায়াবেটিস এবং অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট করলে শরীর একেবারে চাঙা থাকবে।

৭. অনেকে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে জিমে দৌড়ান, যা একেবারেই উচিত নয়।

বিভি/টিটি

মন্তব্য করুন: