• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্রণের কালো জেদি দাগ থেকে ঘরোয়া উপায়ে মুক্তি পাবেন যেভাবে

প্রকাশিত: ১৭:৫৯, ২৬ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
ব্রণের কালো জেদি দাগ থেকে ঘরোয়া উপায়ে মুক্তি পাবেন যেভাবে

ব্রণের সমস্যা কখনও একটি বিশেষ সময়ে বা ঋতুতে আবির্ভাব হয় না। বয়ঃসন্ধিকাল থেকেই এই সমস্যার সম্মুখীন হন অধিকাংশ নারীরা। দূষণ, ধুলো, ময়লার কারণ তো রয়েছেই, এছাড়া হরমোনজনিক কারণেও মুখের মধ্যে ব্রণের প্রবণতা দেখা যায়। ঘরোয়া উপায়ে বা চিকিত্‍সার মাধ্যমে ব্রণ সারিয়ে তোলা সম্ভব। 

তবে ব্রণ সেরে গেলেও মুখের মধ্যে সেই দাগ থেকে যায় দিনের পর দিন। অনেকের ব্রণর দাগ এত বেশি মাত্রায় হয়ে থাকে যে আয়না মুখ দেখতেও পছন্দ করেন না। সবচেয়ে বিরক্তিকর পর্যায়ে পৌঁছায় যখন কোনও পার্টি বা বিয়ের অনুষ্ঠান পড়ে যায়। মেকআপ দিয়েও সেই দাগ ঢাকা গেলেও মুখ ধুয়ে ফেললে ফের কালো দাগ সামনে এসে পড়ে। এতে আত্মবিশ্বাস হারিয়ে অবসাদে ভুগতে শুরু করেন অনেকেই।

ব্রণ সেরে গেলেও কালো দাগ বা ছোপ কিন্তু মুখের মধ্যে বহুদিন ধরেই থাকে। ত্বক অত্যন্ত সংবেদনশীল, ফলে মুখের ত্বককে সুস্থ, মসৃণ ও পরিষ্কার রাখার জন্য কিছু জিনিস মাথায় রাখা দরকার। তবে এখনই চিন্তা করার কিছু নেই। ঘরোয়া অনেক প্রতিকার রয়েছে যেগুলি ব্রণের দাম হঠাতে সাহায্য করে। পার্লারে বা ডাক্তারের কাছে জটিল বা ব্যয়বহুল চিকিত্‍সা করার আগে সাধারণ এই তিনটি জিনিস দিয়ে নিজের রূপচর্চায় ব্যবহার করতে পারেন।

লেবুর রস ও মধু: লেবুর রস ব্রণের দাগ হঠানোর জন্য সেরা ও প্রাকৃতিক একটি উপাদান। প্রাকৃতিক ব্লিচিং হিসেবে রূপচর্চায় কাজে লাগে। শুধু তাই নয় ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে। লেবুতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেন পুনর্গঠনে সাহায্য করে। সাইট্রিক অ্যাসিড থাকায় ত্বকের উপরিভাগের মৃতকোষ দূর করতেও সহায়তা করে।

পদ্ধতি- আধ চা চামচ লেবুর রসের সঙ্গে আধ চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। এরপর একটি তুলোর বল নিয়ে সেই মিশ্রণটি মুখে ব্যবহার করুন। ১০ মিনিটের জন্য অপেক্ষা করুন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই ঘরোয়া প্রতিকারটি প্রয়োগ করলে ব্রণের জেদি দাগ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

অ্যালোভেরা জেল ও আইস কিউব: ত্বককে তাজা ও টানটান করে তুলতে অ্যালোভেরা জেলের কোনও বিকল্প নেই। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা বাইরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। অ্যালেভেরা জেল ও চা গাছের তেল ব্রণের সমস্যাকে নির্মূল করতে সহায়তা করে। এই দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে আইস কিউব বানিয়ে রাখুন। প্রতিদিন ত্বকের যত্নের জন্য রুটিন মেনে অ্যালোভেরা জেলের আইসকিউব ব্যবহার করতে পারেন। তাতে ব্রণের কালো দাগ দ্রুত হ্রাস পাবে।

বেকিং সোডা ও টমেটো রস: বেকিং সোডা হল একটি অসাধারণ এক্সফোলিয়েন্ট, যা ত্বককে সতেজ ও পরিষ্কার লুক দিতে সহায়তা করে। টমেটোর রসে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। ত্বকের জ্বালাভাব কমাতে ও ট্যান তুলতে সাহায্য করে। এছাড়া টমেটোতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এর মাধ্যমে ত্বকের মধ্যে উজ্জ্বল টোন আনতে সাহায্য করে।

পদ্ধতি- ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১ চা চামচ টমেটোর রস ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি এবার মুখে সমানভাবে লাগিয়ে নিতে হবে। ২০-৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে আলতো করে ঘষে নিন। ত্বককে হাইড্রেট করতে ও কোমন রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করুন। সূত্র: টিভি-নাইন

বিভি/এজেড

মন্তব্য করুন: