• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

দুর্বল হয়ে পড়েছে জাপানের টাইফুন, ২ জনের প্রাণহানি, আহত শতাধিক

প্রকাশিত: ১২:০০, ২০ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
দুর্বল হয়ে পড়েছে জাপানের টাইফুন, ২ জনের প্রাণহানি, আহত শতাধিক

জাপানের দক্ষিণ উপকূলে টাইফুন নানমাদলের আঘাতে অন্তত দুই জনের প্রাণহানি হয়েছে। আহত শতাধিক। ক্ষতিগ্রস্ত হয়েছে মহাকাশ গবেষণা কেন্দ্র। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ায় দুর্ভোগে লক্ষাধিক মানুষ। 

দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপের মিয়াজাকি অঞ্চলে পানির ঢল ও ভূমিধসে প্রাণহানি হয় দুই জনের। স্থানীয় সময় মঙ্গলবার(২০ সেপ্টেম্বর) সকাল ৯টায় জাপানের আবহাওয়া পূর্বাভাস সংস্থা জানায়, টাইফুন নানমাদল দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বুধবার সকাল পর্যন্ত কানো-কোশিন অঞ্চলে ১২০ মিলিমিটার এবং তোকাই ও তোহোকু অঞ্চলে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। দুর্যোগপ্রবণ উপকূলীয় এলাকায় বাতাসের গতিবেগ উঠতে পারে ঘন্টায় ১২৬ কিলোমিটার পর্যন্ত। সাত মিটার পর্যন্ত উঠতে পারে জলোচ্ছ্বাস। 

রবিবার নানামাদল জাপানের উপকূলীয় শহর কাগোশিমায় আঘাত হানে। এতে, ওই অঞ্চলের সরবরাহ লাইন বিচ্ছিন্ন হয়ে বিদ্যুৎহীন হয়ে পড়ে বিস্তীর্ণ এলাকা। মঙ্গলবার সকালেও সরবরাহ লাইন সচল না হওয়ায় চরম দুর্ভোগে পড়েন এক লাখ ৩০ হাজার বিদ্যুৎ গ্রাহক। ক্ষতিগ্রস্ত হয়েছে তানেগাশিমা দ্বীপে মহাকাশ গবেষণা সংস্থার একটি ভবন। মহাকাশযান তৈরি ও মেরামত করা হয় সেখানে। সূত্র: দ্য জাপান টাইমস্

বিভি/এমআর

মন্তব্য করুন: