• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শুধু হার নয়, জামানতও হারালেন হিরো আলম

প্রকাশিত: ১২:০২, ২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
শুধু হার নয়, জামানতও হারালেন হিরো আলম

একতারা প্রতিকের (স্বতন্ত্র) প্রার্থী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম

বগুড়া-৪ আসনে অল্পের জন্য হেরে গেলেও নিজ এলাকা বগুড়া-৬ (সদর উপজেলা) আসনের উপনির্বাচনে শুধু হার নয়, জামানতও হারিয়েছেন স্বতন্ত্র প্রার্থী বহুল আলোচিত ইউটিবার আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। তবে এখানে হিরো আলম একাই জামানত হারাননি। তার সঙ্গে আরও ৭ জন প্রার্থী হারিয়েছেন তাদের জামানত।

নির্বাচন কমিশনের বিধিমালা অনুযায়ী কাস্টিং ভোটের আট ভাগের এক ভাগের বেশি ভোট না পেলে ওই প্রার্থীর জামানত বাতিল হয়। সে হিসেবে ওই আসনে হিরো আলমের জামানত রক্ষায় অন্তত ১১ হাজার ৪৬৮ ভোট পাওয়ার প্রয়োজন ছিলো। কিন্তু তিনি পেয়েছেন মাত্র ৫ হাজার ২৭৪ ভোট। 

বগুড়া জেলা সিনিয়র নিবাচন কমকর্তা মাহমুদ হাসান বলেন, নির্বাচনে কোনো প্রার্থীকে জামানত রক্ষা করতে হলে কাস্টিং ভোটের ৮ শতাংশ থেকে একটি হলেও ভোট বেশি পেতে হবে। এর কম ভোট পাওয়ায় তার জামানত বাজেয়াপ্ত হবে। 

রিটার্নিং কর্মকর্তার তথ্য অনুযায়ী, এ আসনে নৌকা প্রতীকের প্রার্থী রাগেবুল আহসান রিপু ৪৯ হাজার ৩৩৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল মান্নান পেয়েছেন ২১ হাজার ৮৬৪ ভোট। 

হিরো আলম ছাড়াও জামানত হারানো অন্য প্রার্থীরা হলেন- এই আসনের সাবেক সংসদ সদস্য লাঙ্গল প্রতীকের নুরুল ইসলাম ওমর (৬ হাজার ৯৯৫ ভোট পেয়েছেন)। বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম বটগাছ প্রতীকে ৪৬৮ ভোট, জাকের পার্টির মো. ফয়সাল বিন শফিক গোলাপ ফুলে পেয়েছেন ৪১৭, জাসদের ইমদাদুল হক ইমদাদ পেয়েছেন ১ হাজার ৩৪০ ভোট, গণফ্রন্টের প্রার্থী আফজাল হোসেন মাছ প্রতীকে পেয়েছেন ১৭০ ভোট, স্বতন্ত্র প্রার্থী মাসুদার রহমান হেলাল আপেল প্রতীকে পেয়েছেন ১ হাজার ৬১৮ ভোট, রাবিক হাসান কুমিড় প্রতীকে পেয়েছেন ১ হাজার ৪৪৯ ভোট, কুড়াল মার্কায় সরকার বাদল পেয়েছেন ২ হাজার ৮১১ ভোট।  

তবে রাতেই সংবাদ সম্মেলন করে এই ফলাফল প্রত্যাখ্যান করেছে হিরো আলম। সংবাদ সম্মেলনে ভোট কাটচুপির অভিযোগ তুলে উচ্চ আদালতে আশ্রয় নেবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, বগুড়া-৬ (সদর) আসনে মোট ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩ জন। ভোটকেন্দ্র ছিল ১৪৩টি ও কক্ষ ছিল ১ হাজার ১৭টি। এ আসনে ১৪৩ জন প্রিসাইডিং কর্মকর্তা, ১ হাজার ১৭ সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ২ হাজার ৩৪ জন পোলিং কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করেছেন।

বিভি/কেএস

মন্তব্য করুন: