• NEWS PORTAL

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

যার জন্য নির্বাচন বাতিল হবে সে আর অংশ নিতে পারবেন না: সিইসি

প্রকাশিত: ১৩:২৫, ১৩ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
যার জন্য নির্বাচন বাতিল হবে সে আর অংশ নিতে পারবেন না: সিইসি

ফাইল ছবি

যার জন্য নির্বাচন বাতিল হবে সে আর অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (১৩ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক বৈঠকে সভাপতি হিসেবে স্বাগত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাবিবুল আউয়াল বলেন, আমাদের দেশে মাস্তান ও পেশিশক্তি আছে। ফলে প্রিসাইডিং অফিসার অসহায় হয়ে পড়ে। আমরা নির্বাচন বাতিল করতে পারবো। তবে এবার যার জন্য বাতিল হবে সে আর নির্বাচন করতে পারবেন না। আপনারা জানেন, আমরা জানি, আমাদের দেশে রাজনীতি রাজনীতিক প্রশ্নে বেশ তীক্ষ্ণভাবে বিভক্ত। যার ফলে রাজনৈতিক বিতর্ক উপস্থাপন হলে আলোচনাগুলো খুবই ধারালো, আক্রমণাত্মক হয়ে থাকে। আজকে সেদিকে যাবো না। আমরা সামনের দিকে তাকাতে চাচ্ছি। আপনাদের মাধ্যমে জনগণের প্রত্যাশা জানতে পারলে কিছুটা ঋদ্ধ হবো।

এ সময় সাবেক আমলা আলী ইমাম মজুমদার বলেছেন, নির্বাচনে প্রার্থীদের জন্য অনুকূল পরিবেশ নেই। সামনের নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে কীনা এমন আশঙ্কা রয়েছে? বাস্তবতা- প্রধান বিরোধীদলসহ অনেক দল বলছে এই সরকারের অধীনে নির্বাচনে যাবে না। সরকার বলছে সংবিধান অনুযায়ী সংসদ বহাল রেখে নির্বাচন করবে। এটা কমিশন না, রাজনৈতিবদিদের সমাধান করতে হবে বলে মন্তব্য করেন আলী ইমাম মজুমদার। 

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন বলেন, কমিশনের কাজটা অত্যন্ত কঠিন। হাত পা বেধে সমুদ্রে ফেলে দেয়া হয়েছে। তিনি উল্লেখ করেন জামালপুরের ডিসি বলেছেন এই সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে। এই নির্বাচন কীভাবে নিয়ন্ত্রণ করবে সেটা কমিশনকে সিদ্ধান্ত নিতে হবে।

সংসদ নির্বাচনকে সামনে রেখে এ সভায় সাবেক নির্বাচন কমিশনার, আমলা ও সিনিয়র সাংবাদিক, নির্বাচন কমিশনাররা এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: