• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সবার সাথে বন্ধুত্ব বজায় রাখলেও স্বাধীনতা রক্ষায় যা করা দরকার তা করা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২২:১৬, ২১ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:১৭, ২১ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
সবার সাথে বন্ধুত্ব বজায় রাখলেও স্বাধীনতা রক্ষায় যা করা দরকার তা করা হবে: প্রধানমন্ত্রী

সশস্ত্র বাহিনীকে ডিজিটাল পদ্ধতিতে যুদ্ধ উপযোগী প্রশিক্ষণ নেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স উদ্বোধন করে তিনি বলেন, বিশ্বে এখন ডিজিটাল পদ্ধতিতে যুদ্ধ চলছে। বাংলাদেশ সবার সাথে বন্ধুত্ব বজায় রাখলেও স্বাধীনতা রক্ষায় যা যা করা দরকার তা করা হবে।

দেশের প্রথম আর্টিলারী বা ভারী অস্ত্র সংবলিত ইউনিট মুজিব ব্যাটারী। একাত্তরের স্বাধীনতা যুদ্ধে ৮০ জন মুক্তিযোদ্ধাকে নিয়ে গড়ে তোলা হয় এই বাহিনী । 

প্রশিক্ষিত গোলন্দাজ সেনাবাহিনী গড়ে তুলতে চট্টগ্রামের হালিশহরে যাত্রা শুরু হয় আর্টিলারি সেন্টার অ্যান্ড স্কুলের। যেখানে প্রতিবছর প্রশিক্ষণ নিচ্ছে ১২টি দেশসহ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা। গোলন্দাজ বাহিনীর কর্মকাণ্ডকে আরো গতিশীল করতে এবার সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স প্রতিষ্ঠা।

‘মুজিব ব্যাটারি’র ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে নবনির্মিত কমপ্লেক্স ভবনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কমপ্লেক্সটির আর্টিলারী যাদুঘরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, মুক্তিযুদ্ধে ব্যবহৃত কামান, গোলাবারুদ ও গোলন্দাজ বাহিনীর অপারেশনের গৌরবময় ইতিহাস সম্পর্কে অবহিত হন প্রধানমন্ত্রী। 

সেনাসদস্যদের দরবারে সেনাবাহিনীর উদ্দেশ্যে নির্দেশনামূলক বক্তব্যরাখেন বঙ্গবন্ধু কন্যা। গুরুত্ব দেন ট্রেনিং সেন্টারের সুনাম অক্ষুন্ন রাখার পাশাপাশি যুগোপযোগী প্রশিক্ষণের। 

স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীর দায়িত্বের কথা স্মরণ করে দেন সরকার প্রধান।

এসময় কমপ্লেক্স প্রাঙ্গনে বৃক্ষরোপন করেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের আঁকা ছবির প্রদর্শনীও ঘুরে দেখেন। ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন উপলক্ষে কেক কাটেন প্রধানমন্ত্রী। 


 

বিভি/রিসি

মন্তব্য করুন: