• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 

প্রকাশিত: ১২:০৯, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:৪৯, ২৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 

ব্যবসা-বাণিজ্য, জনশক্তি রপ্তানিসহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ১০টি চুক্তি ও সমঝোতা সই করেছে বাংলাদেশ ও কাতার। প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির শেখ তামিম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে চুক্তি ও সমঝোতাগুলো সই হয়। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে নিজের নামে রাজধানীর কালশিতে একটি পার্ক ও একটি উড়াল সড়কের নামকরণ উদ্বোধন করেন কাতারের আমির। 

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার কাতার। সেখানে কর্মরত প্রায় চার লাখ বাংলাদেশি। আমদানির মাধ্যমে বাংলাদেশের জ্বালানি চাহিদারও বড় অংশেরও যোগান দেয় কাতার। এমন সম্পর্কের মধ্যেই কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানির ঢাকা সফর। সফরের দ্বিতীয় দিন সকালে তিনি যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে। বৈঠক হয় দুই শীর্ষ নেতার মধ্যে।

প্রতিনিধি পর্যায়ের বৈঠক শেষে হয় চুক্তি সই। দ্বৈতকর পরিহার, সাগরপথে পরিবহণ, পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করে দুদেশ। সই হয় শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ক্রীড়াক্ষেত্র ও কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারকও।   

পরে ঢাকায় কালসী বালুর মাঠে নির্মিতব্য পার্ক এবং ইসিবি চত্বর থেকে কালশি উড়াল সেতু পর্যন্ত সড়কটি শেখ তামিমের নামে নামকরণ করে বাংলাদেশ। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে এর উদ্বোধন করেন কাতারের আমির।
 

 

বিভি/রিসি

মন্তব্য করুন: