• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত: অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৬:৪০, ২৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:৪২, ২৬ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যসেবা পদ্ধতিটি সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনে একটি অংশগ্রহণমূলক এবং  অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলো প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। সাধারণ মানুষ সেখানে চিকিৎসা নিতে আসছে। এই কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। প্রতিটি কমিউনিটি ক্লিনিকের সাথে ভিশন সেন্টার আছে। এখন গ্রামে বসেই রোগীরা ভিডিও লিংকের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে চোখের চিকিৎসা সেবা পাচ্ছে এবংবিনামূল্যে চশমা দেওয়া হচ্ছে।

তিনি বলেন,জনসাধারণের স্বাস্থ্যসেবার ব্যয় কমাতে সরকার কাজ করে যাচ্ছে এবং সরকারিভাবে সেবা বৃদ্ধি করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারংবার বলেন সবার জন্য স্বাস্থ্যসেবা। সেই লক্ষ্যে সরকার এগোচ্ছে এবং আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহারেও স্বাস্থ্যসেবার বিষয় রয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) চট্রগ্রামের আনোয়ারায় মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ডেভ কেয়ার ফাউন্ডেশন আয়োজিত 'বিশেষজ্ঞ মেডিকেল ক্যাম্প ২০২৪' উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অর্থ প্রতিমন্ত্রী  এসব কথা বলেন। 

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্য ছিল দেশের প্রতিটা ইউনিয়ন ও উপজেলায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। পাকিস্তান আমলে মাত্র একটি ডিভিশনের একটি থানায় হেলথ কমপ্লেক্স ছিল। বঙ্গবন্ধু ৩৬৭টি হেলথ কমপ্লেক্স প্রতিষ্ঠা করেন সারা দেশে। প্রতিটি ইউনিয়নে তিনি স্বাস্থ্যসেবা কেন্দ্র তৈরির পদক্ষেপ নেন।

অধ্যাপক ড. এম এ ফয়েজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বিএমএ চট্রগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ ও আনোয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইশতিয়াক ইমন।

অনুষ্ঠানে  শুভেচ্ছা  বক্তৃতা করেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের এ্যামেরিটাস চেয়ারপার্সন অধ্যাপক ড. জয়নব বেগম এবং স্বাগত বক্তৃতা করেন লুৎফে আরা রশীদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক আমির হোসেন।

প্রসঙ্গত, ২০০২ সালে ডেভ কেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়ে ২০১১ থেকে নিরবচ্ছিন্নভাবে ৪৭০ টি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করেছে। অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান ‘ডেভ কেয়ার ফাউন্ডেশন’ স্বাস্থ্য সচেতনার মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা ও রোগ প্রতিরোধ, স্বাস্থ্য সচেতনা সৃষ্টি, স্বাস্থ্য সেবা কার্যক্রম, কমিউনিটি ভিত্তিক জ্ঞান সৃষ্টি, সীমিত অর্থে সাশ্রয়ী স্বাস্থ্যসেবা প্রদান, বিনামূল্যে সীমিত সংখ্যক অত্যাবশ্যক ঔষধ সামগ্রী প্রদান যেমন- খাবার স্যালাইন, কৃমিনাশক ঔষ আয়রন ট্যাবলেট, আলসারের ঔষধ, শ্বাষকষ্টের ঔষধ, এন্টিবায়োটিক, কোভিড সময়কালে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: