• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ভোটার হালনাগাদ: ২০ মে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ‍শুরু

প্রকাশিত: ১৫:৩২, ২৭ মার্চ ২০২২

আপডেট: ১৬:১২, ২৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ভোটার হালনাগাদ: ২০ মে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ‍শুরু

ছবি: সংগৃহীত।

ভোটার তালিকা হালনাগাদের জন্য আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রবিবার (২৭ মার্চ) বাংলাভিশনকে এই তথ্য নিশ্চিৎ করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

তিনি বলেন, আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। তিন সপ্তাহ পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে। এরপর ছবি, বায়োমেট্রিক ও চোখের আইরিশের জন্য কেন্দ্র ঠিক করে সেখানে নেওয়া হবে। কারণ এরমাধ্যমেই জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। 

করোনার কারণে গতবার ভোটার তালিকা হালনাগাদের জন্য বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করতে পারেনি কমিশন।  

আরও পড়ুন:

সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

ইসি সূত্র জানায়, ২০০৭-২০০৮ সালের ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সর্বশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। সেইবার একইসঙ্গে তিন বছরের তথ্য অর্থাৎ যাদের বয়স ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়। 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2