• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মাঙ্কিপক্স সন্দেহে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি

প্রকাশিত: ১৭:০৭, ৭ জুন ২০২২

আপডেট: ১৮:৪১, ৭ জুন ২০২২

ফন্ট সাইজ
মাঙ্কিপক্স সন্দেহে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি

মাঙ্কিপক্স সন্দেহে একজন তুর্কি নাগরিককে ঢাকার সংক্রামক ব্যাধি হাসপাতালে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ জুন)  দুপুর ২টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছিলেন।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক মিজানুর রহমান বলেন, মাঙ্গিপক্সের সন্দেহভাজন ওই ব্যক্তিকে বিকাল ৩টার দিকে আমাদের এই হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যে আইইডিসিআর নমুনা সংগ্রহ করেছে। আমরা ১০ বেডের আইসোলেশন ওয়ার্ডে তাঁকে রেখেছি।

আরও পড়ুন:

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাস জনিত ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে।

গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়।  ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে।  

অল্প সময়ের মধ্যে ভিন্ন ভিন্ন দেশে নানা গোষ্ঠীর মধ্যে মাঙ্কিপক্সের বিস্তার বিভিন্ন দেশের বিজ্ঞানী, সরকার ও স্বাস্থ্যকর্মীদের ভাবনায় ফেলেছে। বড় আকারে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কাও করছেন অনেকে। তবে বিজ্ঞানীরা এ কথাও বলছেন যে, আমাদের এখনই এটা নিয়ে খুব বেশি চিন্তা করার দরকার নেই। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ৪ জুনের হিসাব অনুযায়ী, নতুন করে প্রাদুর্ভাবের পর আফ্রিকার বাইরে মোট ২৭টি দেশে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের রোগী শনাক্ত করা হয়েছে। রোগীর সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অনেকটা গুটিবসন্তের মতো হলেও মাঙ্কিপক্সের উপসর্গ মৃদু।

বিভি/কেএস/এএন

মন্তব্য করুন: