• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বন্যাদুর্গতদের কেন খিচুড়ি দেয়া হয়!

প্রকাশিত: ১৮:১৫, ২০ জুন ২০২২

ফন্ট সাইজ
বন্যাদুর্গতদের কেন খিচুড়ি দেয়া হয়!

ভয়াবহ বন্যার কবলে পড়েছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কুড়িগ্রামসহ দেশের ১৫টি জেলার ৭৩টি উপজেলা। এতে পানিবন্দি হয়ে গৃহহীন হয়েছেন লাখ লাখ মানুষ। দুর্গত এলাকায় দেখা দিয়েছে তীব্র খাদ্যসংকট। 

কেন দেয়া হয় খিচুড়ি

বন্যাদুর্গত এলাকার মানুষদের জন্য একটি আদর্শ খাবার সবজি খিচুড়ি। এজন্য বেশিরভাগ সময় ত্রাণ হিসেবেও প্রায় এই খাবারটি দেওয়া হয়। নানারকম পুষ্টি সমৃদ্ধ এবং বেশি সময় পেটে থাকে বলে বিপদের সময় খিচুড়িকে বেছে নেন অনেকে। তাছাড়া অন্য খাবারের তুলনায় এই পদটি রান্না করাও সহজ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটি ঠান্ডায় খেলে পেলে সমস্যা হয় না। 

সবজি খিচুড়ি উপকারিতা 

এক থালা খিচুড়িতে প্রায় ১৭৭ ক্যালরি শক্তি থাকে। এতে ৩২.৩ গ্রাম শর্করা, ৮.৪ গ্রাম প্রোটিন, ১.৫ গ্রাম চর্বি থাকে। এছাড়াও ক্যালসিয়াম, ভিটামিন সি, আয়রন ও ফাইবার বা আঁশের মতো খাদ্য উপাদান থাকে। সবজি খিচুড়িতে প্রচুর মাত্রায় ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং বেশ কিছু খনিজ থাকে যা হজম ক্ষমতার উন্নতি ঘটায়। এছাড়া খিচুড়িতে ডাল থাকায় তা বেশি সময় পেট ভরিয়ে রাখে। অর্থাৎ দ্রুত পুষ্টি পেতে এবং দীর্ঘ সময় পেট ভরা রাখতে খিচুড়ি একটি আদর্শ খাবার। 

খিচুড়ি কি প্রথম শ্রেণির প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম?

প্রথম শ্রেণির প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হতে পারে, তাহলে খিচুড়ি কি প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম? উত্তর, অবশ্যই সক্ষম। কিন্তু সেটা কীভাবে? ডালকে দ্বিতীয় শ্রেণির প্রোটিন বলা হয়, কারণ ডালের মধ্যে লাইসিন নামক একটি এসেনশিয়াল অ্যামিনো অ্যাসিড থাকে না। অন্যদিকে, চালের মধ্যে ওই লাইসিন নামক এসেনশিয়াল অ্যামিনো অ্যাসিড বেশি থাকে। আমরা যখন চাল আর ডাল একত্রে রান্না করি, তখন চালে অধিক পরিমাণে অবস্থিত লাইসিন অ্যামিনো অ্যাসিড, ডালের লাইসিন অ্যামিনো অ্যাসিডের ঘাটতি পূরণ করে।

ফলে ডাল তখন প্রথম শ্রেণির প্রোটিনে পরিণত হয়। অর্থাৎ, আপনি যদি শিশুকে মাছ, মাংস, ভাত খাওয়ান, সে ক্ষেত্রে শিশু যে পুষ্টিগুণ পাবে, ডালের খিচুড়ি খাওয়ালেও সেই একই পুষ্টি পাবে।

বিভি/এনএম

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2