• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সরকারই আসলে বাজারের মূল সিন্ডিকেট: জোনায়েদ সাকি

প্রকাশিত: ১৬:০৬, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
সরকারই আসলে বাজারের মূল সিন্ডিকেট: জোনায়েদ সাকি

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, কতিপয় কোম্পানি যখন বাজার নিয়ন্ত্রণ করছে, তখন ব্যবসায়ীদের ওপর দোষ চাপানো একটা ধান্দাবাজি। সরকারই আসলে মূল সিন্ডিকেট। কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান বাজার নিয়ন্ত্রণ করছে। এদের কাছে সরকার জিম্মি তাই বাজার নিয়ন্ত্রণে সরকার কোন পদক্ষেপ নিতে পারে না। 

‘বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ’ কমিটির নেতারা মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘চাল, ডিম ও নিত্যপণ্যের বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে করণীয়’ এক আলোচনা সভায় বলেন, এক-দুই লাখ টাকা জরিমানা করে বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণ সম্ভব নয়। এ ক্ষেত্রে কঠোর আইন ও লাইসেন্স বাতিল করা প্রয়োজন। 

জোনায়েদ সাকি বলেন, কতিপয় কোম্পানি যখন বাজার নিয়ন্ত্রণ করছে, তখন ব্যবসায়ীদের ওপর দোষ চাপানো একটা ধান্দাবাজি। সরকারই আসলে মূল সিন্ডিকেট। যখন শর্ষের মধ্যেই ভূত থাকে তখন ভূত তাড়াবে কে এমন প্রশ্ন করেন তিনি?

সাকি আরও বলেন, সবাইকে হাতে রাখতে, ক্ষমতায় টিকে থাকতে, বাজার নিয়ন্ত্রণে কোন পদক্ষেপ নিচ্ছে না সরকার। মার্কেট আর রাষ্ট্র এক হয়ে পড়লে সাধারণ মানুষের আর বিচার চাওয়ার রাস্তা থাকে না। তবে, দেশে যদি নির্বাচন থাকত, ভোটাধিকার থাকত তাহলে জনগণ সঠিকভাবে এর জবাব দিতে পারত। এই অবস্থায় চুপ না থেকে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান নেতারা। 

বিভি/এমআর

মন্তব্য করুন: