• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাশিয়া থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আরও যন্ত্রপাতি এলো মোংলায়

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫১, ৭ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৪৯, ৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
রাশিয়া থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আরও যন্ত্রপাতি এলো মোংলায়

রাশিয়া থেকে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আরও ১২০০ মেট্রিকটন যন্ত্রপাতি নিয়ে মোংলায় এসেছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ অপরাজিতা। 

মঙ্গলবার (৭ মার্চ) বেলা সাড়ে ১১টায়  বন্দরের ৭ নম্বর জেটিতে অপরাজিতা এসব যন্ত্রপাতি নিয়ে নোঙর করে। তবে এবারও রাশিয়া থেকে আসা এই মেশিনারিপণ্যবাহী জাহাজকে ভারতের হলদিয়া বন্দরে ট্রানজিট হয়ে এসেছে। সংশ্লিষ্টদের দাবি হলদিয়া বন্দরে জাহাজের জ্বালানি তেল সংগ্রহ করতে ওই জাহাজটি সেখানে ট্রানজিট হয়।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আল সাফা শিপিং লাইসেন্সের পরিচালক এইচ এম দুলাল বলেন, রাশিয়া থেকে আসা ৫২৫ প্যাকেজের এক হাজার ২০০ মেট্রিকটন মেশিনারিপণ্য আসে। জানুয়ারি মাসের শেষসপ্তাহে রাশিয়া থেকে এই পণ্য জাহাজে লোড হয়। পরে জ্বালানি তেল সংগ্রহ করতে  জাহাজটি ভারতের হলদিয়া বন্দর থেকে ট্রানজিট হয়ে আসে।

মোংলা বন্দরে আসা এই পণ্য এখন সেগুলো খালাস চলছে। দুদিনের মধ্যে পুরোপুরি খালাস শেষে সড়ক পথে ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্তপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

২৩ ফেব্রুয়ারি বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে বাংলাদেশ পতাকাবাহী অপরাজিতা জাহাজে ৯৮৯ প্যাকেজের এক হাজার ৬৯০ মেট্রিকটন এবং তার আগে গত ১৬ ফেব্রুয়ারি এক হাজার ৪৮ মেট্রিকটন পণ্য নিয়ে মোংলায় নোঙর করে আরেক বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুতি’। সেই জাহাজের পণ্য ইতোমধ্যে খালাস শেষে রূপপুরে পৌঁছে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রাশিয়ার পণ্য পরিবহনে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। ফলে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানিকৃত পণ্য খালাস হয় ভারতে। এরপর সেখান থেকে এসব পণ্য আনা হয় মোংলা বন্দরে। 

বিভি/জেইউ/এইচএস 

মন্তব্য করুন: