• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হজযাত্রী নিবন্ধনের সময় ষষ্ঠবারের মতো বাড়লো

প্রকাশিত: ২০:২৭, ২৭ মার্চ ২০২৩

আপডেট: ২০:২৭, ২৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
হজযাত্রী নিবন্ধনের সময় ষষ্ঠবারের মতো বাড়লো

সরকার-বেসরকারি হজযাত্রী নিবন্ধনের সময় ষষ্ঠবারের মতো বাড়ানো হয়েছে। আগামী ৩০ মার্চ পর্যন্ত হজের নিবন্ধন চলবে। সোমবার (২৭ মার্চ) নিবন্ধনের সময় বাড়িয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এ নিয়ে ষষ্ঠবারের মতো বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়। আগের নির্ধারিত সময় অনুযায়ী হজযাত্রী নিবন্ধনের সময় আজ সোমবার শেষ হওয়ার কথা ছিল। তবে কাঙ্খিত যাত্রী নিবন্ধন না করায় এ সময় বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  


হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানোর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ৩০ মার্চ পর্যন্ত হজযাত্রীদের বিশেষ অনুরোধে বর্ধিত করা হলো।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজ পোর্টালের তথ্যানুযায়ী, সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মোট এক লাখ ১৭ হাজার ৩৪৭ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৮৯২ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৭ হাজার ৪৫৫ জন নিবন্ধিত হয়েছেন। এখনো কোটা পূরণে ৯ হাজার ৮৫১ জন হজযাত্রীর নিবন্ধন বাকি আছে। 

চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন থেকে প্রথম হজ ফ্লাইট বাংলাদেশ থেকে যাত্রা করবে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: