• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশের আমন্ত্রণে সাড়া দিলো না সৌদি আরব

প্রকাশিত: ১৭:০৬, ১৮ মে ২০২৩

আপডেট: ১৭:১৭, ১৮ মে ২০২৩

ফন্ট সাইজ
বাংলাদেশের আমন্ত্রণে সাড়া দিলো না সৌদি আরব

ফাইল ছবি

আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা-আইএমও এর নির্বাচনে মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থীতার পক্ষে প্রচারণার অংশ হিসেবে ঢাকায় নিযুক্ত ২৫টি দেশের কূটনীতিকদের ব্রিফিংয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ২৪ দেশ এই আমন্ত্রণে সাড়া দিলেও উপস্থিত হয়নি সৌদি আরব।

বৃহস্পতিবার (১৮ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ২৪ বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় আগামী জুলাইয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) নির্বাচনে মহাসচিব পদে প্রার্থী হওয়া বাংলাদেশ বিদেশি রাষ্ট্রদূতদের সহায়তা চেয়েছে।

আইএমও কাউন্সিলের ৪০ সদস্যের মধ্যে ২৪ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে আমন্ত্রণ পান- ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সৌদি আরব, রাশিয়া, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ফিলিপাইনের দূতরা।

আইএমওর মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করায় চীন ও তুরস্ককে বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়নি। আর আমন্ত্রণ পেয়েও উপস্থিত হননি সৌদি আরবের রাষ্ট্রদূত।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ বিদেশি কূটনীতিকদের ভালো ও কার্যকর নিরাপত্তা দেয়। তিনি আরও বলেন, এই বিষয়টি নিয়ে আজকেই আমি শেষ কথা বলছি।'

আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) মহাসচিব পদে আগামী জুলাইয়ে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ। বৈঠকে সেই নির্বাচন ঘিরে বিদেশি রাষ্ট্রদূতদের সহায়তা চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বিদেশি রাষ্ট্রদূতদের গাড়িতে পতাকা ব্যবহার নিয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, পতাকা নিয়ে কোন নির্দেশনা নাই। বাড়তি নিরাপত্তা নিয়ে কোন আলোচনা হয়নি। আইওমমএর মহাপরিচালক পদে প্রার্থীর পক্ষে প্রচারণা নিয়ে সমর্থন চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বাড়তি নিরাপত্তার বিষয়টি কোন ইস্যু না। এটা নিয়ে আর কোন কথা না। আমাদের আরও অনেক কাজ আছে। কূটনীতিকদের নিরাপত্তার দায়িত্ব বাংলাদেশ পৃথিবীর অনেক দেশের চেয়ে ভালোভাবে পালন করছে। 

যে দেশ নিষেধাজ্ঞা দিকে তাদের থেকে কিছু কিনবো না- প্রধানমন্ত্রীন বক্তব্যের প্রতিক্রিয়ায় শাহরিয়ার আলম বলেন, কোন কিছু কিনব না সংক্রান্ত বক্তব্য নিয়ে কোন নির্দেশনা নাই। এখন পর্যন্ত ব্যবসা বাণিজ্য নিয়ে খুব ভালো সম্পর্ক রয়েছে। কোন নির্দেশনা এলে পররাষ্ট্র মন্ত্রণালয় তা বাস্তবায়ন করবে।

বিভি/এজেড

মন্তব্য করুন: