• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

টেকনোলজি নীতিমালা চলতি সংসদেই পাশ করা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৩:২৪, ৩০ মে ২০২৩

আপডেট: ১৩:৩৭, ৩০ মে ২০২৩

ফন্ট সাইজ
টেকনোলজি নীতিমালা চলতি সংসদেই পাশ করা হবে: প্রধানমন্ত্রী

টেকনোলজি নীতিমালা চলতি সংসদেই পাশ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩০ মে) দুপুরে গাজীপুরে ইসলামিক ইউনির্ভাসিটি অব টেকনোলজির ৩৫তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বলেন, মুসলিমদের হারিয়ে যাওয়া সম্মান ফিরে পেতে আবারও শিক্ষা ও গবেষণায় বিনিয়োগ করতে হবে।

সরকার প্রধান আরও বলেন, জনগণকে ডিজিটাল ডিভাইস ব্যবহারে দক্ষ করে গড়ে তোলা প্রয়োজন। যাতে তারা চতুর্থ শিল্প বিপ্লবে অবদান রাখতে পারে। শিক্ষা-গবেষণা ছাড়া কোনো জাতি আগাতে পারে না। তাই ন্যানো টেকনোলজি নীতিমালা চলতি সংসদেই পাশ করা হবে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নিজেদের মধ্যে কলহ, একে অপরের প্রতি সৌহার্দ্য এবং শ্রদ্ধাবোধের অভাব ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় না আগানোর কারণে মুসলিমরা আজ পিছিয়ে পড়েছে

বাজেট ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতার কারণে এবার ৭ লাখ কোটি টাকার বাজেট দেয়া সম্ভব হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আইইউটির মতো একটি মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানের প্রতিটি সাফল্যের অংশীদার এবং এ প্রতিষ্ঠানের স্বাগতিক দেশ হতে পেরে গর্বিত। আমি বিশ্বাস করি, শিক্ষা হলো শ্রেষ্ঠত্ব লাভের জন্য একটি আজীবন সাধনা। আমি জেনে আনন্দিত যে, মানসম্পন্ন শিক্ষা এবং প্রযুক্তিগত উদ্ভাবনের প্রয়োজনীয়তা সামনে রেখে আইইউটি ইসলামী বিশ্বের গুণগত পরিবর্তনে সর্বদা অবদান রাখার চেষ্টা করে যাচ্ছে। আইইউটির গ্র্যাজুয়েটরা প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে শুধু বাংলাদেশ এবং ওআইসির সদস্য রাষ্ট্রেই নয়, বরং সারা বিশ্বে তাদের অবদান রেখে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কূটনৈতিক দূরদর্শিতায় বাংলাদেশ ১৯৭৪ সালে ওআইসির সদস্যপদ লাভ করে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেকনোলজির গর্বিত স্বাগতিক দেশ এবং এর পরিচালনায় সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করে আসছে। ভবিষ্যতেও আমরা এই সহযোগিতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

সমাবর্তনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সফররত অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব ও আইইউটির চ্যান্সেলর হিসেইন ব্রাহিম ত্বহা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তনে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

বিভি/এইচএস

মন্তব্য করুন: