• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের টিকিট বিক্রি ১৪ জুন থেকে 

প্রকাশিত: ১৩:৩৩, ৩০ মে ২০২৩

আপডেট: ১৩:৪২, ৩০ মে ২০২৩

ফন্ট সাইজ
ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের টিকিট বিক্রি ১৪ জুন থেকে 

ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৪ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। গত ঈদের মতো এবারের ঈদেও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে। ঢাকা থেকে এবার ঈদে আন্তঃনগর ট্রেনের আসনসংখ্যা ২৯ হাজার। 

মঙ্গলবার (৩০ মে) রেল ভবনে এসব তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। 

মন্ত্রী বলেন, ১৪ জুন থেকে পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। এভাবে পর্যায়ক্রমে  ১৫, ১৬, ১৭ ও ১৮ জুনে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ জুনের টিকিট। একইভাবে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২২ জুন থেকে। ওই দিন পাওয়া যাবে ২ জুলাইয়ের টিকিট। পর্যায়ক্রমে  , ২৫ ও ২৬ জুন পাওয়া যাবে ৩, ৪, ৫ ও ৬ জুলাইয়ের টিকিট। পশ্চিমাঞ্চলের সব আন্তনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে এবং পূর্বাঞ্চলে দুপুর ১২টা থেকে বিক্রি শুরু হবে। 

মন্ত্রী জানান, চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯-৩০ জুন ও ১ জুলাই টিকিট বিক্রয় করা হবে। ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ঈদের অগ্রিম ও ফেরত যাত্রায় আন্তনগর ট্রেনের সব আসন বিক্রয় শেষে কেবল যাত্রীসাধারণের অনুরোধে ট্রেনে বরাদ্দকৃত মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (শুধুমাত্র নন-এসিতে) যাত্রার দিন স্টেশনের নির্ধারিত কাউন্টার থেকে বিক্রি করা হবে। 

একজন যাত্রী ঈদের অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবেন। একজন নিবন্ধনকৃত যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের নাম ও এনআইডি বা জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে। ঈদে অগ্রিম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না। 

মন্ত্রী জানান, ঈদে এবার আটটি বিশেষ ট্রেন চলাচল করবে। ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণের জন্য ৬৫টি কোচ যাত্রীবাহী সার্ভিসে যুক্ত করা হবে। অতিরিক্ত যাত্রী চাহিদা মেটানোর জন্য মোট ২১৮টি যাত্রীবাহী ট্রেন ব্যবহারের পরিকল্পনা আছে। 

ঈদযাত্রা উপলক্ষে ২৩ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বাংলাদেশ-ভারত মিতালী ও মৈত্রী এক্সপ্রেস ট্রেন। তবে বন্ধন এক্সপ্রেস শুধু ২৯ জুন বন্ধ থাকবে। ঈদের দিন বিশেষ ব্যবস্থাপনায় মেইল ট্রেন চলবে। 

মন্ত্রী জানান, ঈদযাত্রা শুরুর দিন ২৪ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি, রংপুর ও চিলাহাটি এক্সপ্রেস ট্রেনসমূহের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। 

টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ঈদের আগে পাঁচ দিন জয়দেবপুর স্টেশন থেকে ঢাকামুখী এবং ঢাকা স্টেশন থেকে জয়দেবপুরমুখী আন্তজোনাল আন্তনগর ট্রেনে কোনো টিকিট ইস্যু করা হবে না। বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী এবং ঢাকা স্টেশন থেকে বিমানবন্দরগামী আন্তনগর ট্রেনে কোনো টিকিট ইস্যু করা হবে না।

বিভি/এইচএস

মন্তব্য করুন: