• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নদী দিবসে নড়াই নদী পরিদর্শনে নোঙর

প্রকাশিত: ১৮:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
নদী দিবসে নড়াই নদী পরিদর্শনে নোঙর

বিশ্ব নদী দিবসে 'আমাদের সামষ্টিক জীবনে নদীর প্রভাব' প্রতিপাদ্য নিয়ে নড়াই নদী পরিদর্শন করেছে নদী ও প্রাণ প্রকৃতি নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় মেরাদিয়া খেয়াঘাট থেকে নড়াই নদীর ৫ কিলোমিটার পর্যন্ত দখল-দূষণ পরিদর্শন করে সংগঠনটির কর্মীরা। কর্মসূচির শুরুতে নদীপাড়ের গ্রামবাসীদের প্রতি নদী ও প্রাণ প্রকৃতি সংরক্ষণের এগিয়ে আসতে অনুরোধ করে মাইকিং করা হয়। মেরাদিয়া হাট খেকে কায়েত পড়া হাট পর্যন্ত  ক্রেতা-বিক্রেতাদের মাঝে নদীর গুরুত্ব তুলে ধরেন তারা। এরপর কায়েতপড়া বাজার লঞ্চঘাটে বিশ্ব নদী দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 সভার প্রধান অতিথি ছিলেন নোঙর বাংলাদেশ এ-র সভাপতি সুমন শামস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, পরিবেশবিদ রাজী উদ্দিন আহমেদ ইজেল, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কসমস স্পোর্টিং ক্লাবে চেয়ারম্যান দ্বীন ইসলাম, রাজনীতিবিদ ওমর ফারুক, প্রকৃতি প্রেমিক শেখ মিজান। নোঙর বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব ফজলে সানির সঞ্চালনায় সভার সভাপতি ছিলেন নোঙর বাংলাদেশ - নড়াই নদী ইউনিটের আহবায়ক রিপন শামস।

উল্লেখ্য, ১৯৮০ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। এরপর ২০০৫ সাল থেকে জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে। বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য দেশ অনুযায়ী ঠিক করা হয়। ২০০৫ সালে থেকে জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে।

বিভি/কেএস

মন্তব্য করুন: