• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

মাছে সিসা নিয়ে বাংলাভিশনের প্রতিবেদন, এমপির কাছে বিচার দিলো শিশু

প্রকাশিত: ১৪:৪৮, ২৯ অক্টোবর ২০২২

আপডেট: ১৪:৫০, ২৯ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
মাছে সিসা নিয়ে বাংলাভিশনের প্রতিবেদন, এমপির কাছে বিচার দিলো শিশু

বাজারের মাছে পাওয়া যাচ্ছে মানবদেহের জন্য চরম ক্ষতিকর ভারীধাতু সিসা। পানি দূষণ ও মাছের খাদ্যে সিসাযুক্ত ট্যানারি বর্জ্য ব্যবহারের মাধ্যমে এই ভারীধাতু মাছের মাধ্যম হয়ে যাচ্ছে মানুষের পেটে। যা শিশু থেকেই তৈরি করছে একটি অসুস্থ প্রজন্ম। সম্প্রতি গবেষণা তথ্য তুলে ধরে এ নিয়ে ‘মাছে মিলছে প্রাণঘাতী সিসা, বেড়ে উঠছে অসুস্থ প্রজন্ম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছিল বাংলাভিশন। 

এই প্রতিবেদন আমলে নিয়ে সিসা দূষণ বন্ধে সরকারকে জরুরি ব্যবস্থা নেওয়ার দৃষ্টি আকর্ষণের করে শুক্রবার (২৯ অক্টোবর) জাতীয় সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্য আবিদা আনজুম মিতা, এমপির কাছে বিচার দিলেন মিনহাজুল ইসলাম নামে খুলনা জেলা স্কুলের এক শিক্ষার্থী।  সন্ধ্যায় শিশুদের প্রথম আন্তর্জাতিক গণমাধ্যম চাইল্ড মেসেজ বাংলা বিভাগের জনপ্রিয় আয়োজন ‘শুনো আমাদের কথা’য় এই সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। অনুষ্ঠানে শিশুদের নানান সুবিধা-অসুবিধার কথা শুনেন আবিদা আনজুম মিতা।

সংসদ সদস্যকে উদ্দেশ্য করে শিশু মিনহাজুল ইসলাম বলেন, বাংলাভিশনের একটি বিশেষ রিপোর্টে জানানো হয়েছে ৩ কোটি ৬০ লাখ শিশু'র রক্তে মিশে আছে উচ্চতর সিসা। আমি জানতে চাই, বিভিন্ন মাছের মধ্যে সিসা যে মিলছে তা প্রতিকারে কি ব্যাবস্থা নিচ্ছে সরকার? 

জবাবে আবিদা আনজুম মিতা এমপি বলেন, বিষয়টি সত্যি উদ্বেগের। সরকার এই ব্যাপারে কঠোর পদক্ষেপ নিচ্ছে এবং আইনশৃঙ্খলা বাহিনীও সজাগ রয়েছে।

বিষয়টি তুলে ধরে জাতীয় সংসদে বক্তব্য রাখবেন বলে শিশুদের আশ্বস্ত করেন এই সংসদ সদস্য। 

আরেক শিশু প্রশ্ন করেন মাননীয় প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা বলেছেন, সকালে বিদুৎ ব্যাবহার বন্ধ করতে হবে। যদি তাই হয় তাহলে কারখানা উৎপাদন আরও কমবে বলে দাবী ব্যাবসায়ীদের। শিল্পখাত রক্ষায় কি ভাবছে সরকার? 

জবাবে এমপি আবিদা বলেন, বক্তব্যটি নিয়ে ভয়ের কিছু নেই। এটি জ্বালানী উপদেষ্টা'র ব্যাক্তিগত বক্তব্য। তবে, সরকারের বাণিজ্য ও বিদুৎ মন্ত্রনালয় বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে যেন শিল্পখাত বিনস্ট না হয়। প্রধানমন্ত্রী এই ব্যাপারে নজর রাখছেন। 

আরেক শিশু জানতে চান, সাভারের সরকারি প্লাম্বার কবির হোসেনের বিরুদ্ধে বেশকিছু পত্রিকায় অভিযোগ খবর উঠে এলেও বিষয়টি নিয়ে কি পদক্ষেপ নিয়েছে সরকার? জবাবে এমপি বলেন, তাকে যেকোন মুহুর্তে শাস্তিমূলক বাধ্যতামূলক অবসরে পাঠানো হবে। 

শিশু সাংবাদিক মুমতাহিনার সঞ্চালনায় অনলাইনে আয়োজিত ‘শুনো আমাদের কথা’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়েছিলেন কাতার ভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা আল জাজিরা নেটওয়ার্ক বাংলাদেশের অনলাইন প্রধান ফয়সাল মাহমুদ ও খুলনা জেলা স্কুলের অধ্যক্ষ ফারহানা নাজ। 

এসময় চাইল্ড মেসেজ-এর নির্বাহী পরিচালক আরিফ রহমান শিবলী বলেন, ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন বাস্তবায়নে এইভাবে সাহসের সঙ্গে কাজ করে যেতে চাই আমরা৷

বিভি/কেএস

মন্তব্য করুন: