• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পরিবেশ সমাবেশ কাল, শহীদ মিনারে জড়ো হবেন পরিবেশবাদীরা

প্রকাশিত: ১৭:৪৯, ১২ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পরিবেশ সমাবেশ কাল, শহীদ মিনারে জড়ো হবেন পরিবেশবাদীরা

প্রতীকী ছবি

দখল-দূষণ নিয়ন্ত্রণ করে পরিবেশ রক্ষার দাবিতে আগামীকাল শুক্রবার ঢাকায় পরিবেশ সমাবেশ করবেন পরিবেশবাদীরা। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) এর যৌথ উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সকাল ৯টায় শুরু হয়ে এই সমাবেশ চলবে বিকেল ৫টা পর্যন্ত। এছাড়া শনিবার অনুষ্ঠিত হবে বাপা-বেন সম্মেলন। এবারের সম্মেলনের বিষয় নির্ধারণ করা হয়েছে “বাংলাদেশের হাওর, নদী, ও বিল: সমস্যা ও প্রতিকার”। 

আয়োজকরা জানিয়েছেন, আগামীকাল পরিবেশ সমাবেশের উদ্বোধনী ঘোষণা দিবেন সিপিডি’র চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। এতে সূচনা বক্তব্য দিবেন বেন এর প্রতিষ্ঠাতা ও বাপা’র সহসভাপতি ড. নজরুল ইসলাম।

সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক রওনক জাহান, বিশিষ্ট অর্থনীতিবীদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ, সিইউএস-এর চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান, সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও বাপার সহ-সভাপতি অধ্যাপক এম ফিরোজ আহমেদ, বাপা’র সহ-সভাপতি অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও বাপা’র সহ-সভাপতি ড. আতিউর রহমান, সিপিডি’র সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ পরিবেশবিদ আইনজীবী সমিতির (বেলা) প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান, বাপা’র নির্বাহী সদস্য এবং বেন’র বৈশ্বিক সমন্বয়ক অধ্যাপক মো. খালেকুজ্জামান প্রমূখ। 

পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটি’র আহ্বায়ক অধ্যাপক খন্দকার বজলুল হকের সভাপতিত্বে সমাবেশে ধন্যবাদ জ্ঞাপন করবেন, বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল। অনুষ্ঠান সঞ্চালনা করেবেন বাপার যুগ্ম সম্পাদক আলমগীর কবির।

এদিকে আগামী শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনস্থ ভূগোল ও পরিবেশ বিভাগে অনুষ্ঠিত হবে “বাংলাদেশের হাওর, নদী, ও বিল: সমস্যা ও প্রতিকার” বিষয়ক বিশেষ সম্মেলন। এই সম্মেলনের সহ-আয়োজক এবং সহযোগী আয়োজক হিসেবে দেশের প্রথিতযশা বিশ্ববিদ্যালয়, সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংগঠনসমূহ ইতিমধ্যে যুক্ত হয়েছে। সম্মেলনে দেশ-বিদেশের বিজ্ঞানী ও গবেষকবৃন্দ তাঁদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করবেন।

এ দিন সম্মেলনের উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। নগর গবেষণা কেন্দ্র (সিইউএস) এর চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, এমপি।

বিভি/কেএস

মন্তব্য করুন: