• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

ঢাকাকে সরিয়ে বায়ুদূষণে শীর্ষে উজবেকিস্তানের শহর

প্রকাশিত: ১০:০৬, ২৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ঢাকাকে সরিয়ে বায়ুদূষণে শীর্ষে উজবেকিস্তানের শহর

বায়ুদূষণে শীর্ষে থাকা শহর ঢাকাকে সরিয়ে প্রথমে চলে এসেছে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৪৪ নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে চলে আসে শহরটি। ২৩৪ স্কোর নিয়ে ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় স্থানে আছে বসনিয়ার সারায়োভো, তার স্কোর ২২৩।

গত শনিবার থেকে গতকাল সোমবার পর্যন্ত দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা। এর আগে ডিসেম্বরের শেষ সপ্তাহে এবং এ বছরে জানুয়ারির শুরু থেকে একাধিকবার তালিকার শীর্ষে ছিল ঢাকা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা নিয়মিত প্রকাশ করে। মঙ্গলবার সকালে সেই তালিকায় একিউআই স্কোর ১৯১ ও ১৮৩ নিয়ে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে ভারতের নয়াদিল্লি এবং কলকাতা। এর পরে আছে ইরাকের বাগদাদ (১৭৮) ও মিয়ানমারের ইয়াঙ্গুন (১৭২)।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বিভি/এনএ

মন্তব্য করুন: