• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাতাসে উড়ছে প্রায় ৫০ গুণ বেশি ক্ষতিকর বস্তুকনা

আজ ঢাকা ও কুমিল্লায় শ্বাস নেওয়া বারণ!

প্রকাশিত: ১০:০৫, ২ মার্চ ২০২৩

আপডেট: ১০:০৮, ২ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
আজ ঢাকা ও কুমিল্লায় শ্বাস নেওয়া বারণ!

ছবি: এয়ার ভিজ্যুয়াল থেকে নেওয়া

ঢাকার বাতাস যে চরম দূষিত এটি দীর্ঘদিনের আলোচনা। কিন্তু এবার নতুন আলোচনায় এলো কুমিল্লা। এই দুই শহরের বাতাসে আজ শ্বাস নেওয়া বারণ। কারণ এখানকার বাতাসে উড়ছে মানবস্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর নানান বস্তুকনা। 

বিশ্বব্যাপী বায়ুমান পর্যবেক্ষণকারী সফটঅ্যায়ার এয়ার ভিজ্যুয়াল বলছে, আজ বৃহস্পতিবার (২ মার্চ) সকাল থেকে ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে মানবদেহের জন্য চরম ক্ষতিকর বস্তুকনা পিএম২.৫ উড়ছে ২৪৭.৫ মাইক্রোগ্রাম পর্যন্ত। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার তুলনায় ৪৯.৫ গুণ বেশি ক্ষতিকর (বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২.৫ এর উপস্থিতি ৫ মাইক্রোগ্রামের বেশি হলে তা মানবদেহের জন্য ক্ষতিকর)। 

এয়ার ভিজ্যুয়াল জানায়, বৃহস্পতিবার ভোর থেকে ঢাকার বাতাস রয়েছে চরম অস্বাস্থ্যকর মাত্রায়। সকাল সাড়ে ৯টায় এই শহরের গড় বায়ুমান রেকর্ড হয়েছে ২৯৭ একিউআই। শুধু ঢাকা নয় চরম অস্বাস্থ্যকর রয়েছে কুমিল্লার বাতাসও। এয়ার ভিজ্যুয়াল বলছে, কুমিল্লার বায়ুমান রেকর্ড হয়েছে ২৪৬ একিউআই। কুমিল্লার প্রতি ঘনমিটার বাতাসে বস্তুকনা পিএম২.৫ উড়ছে ১৯৫.৬ মাইক্রোগ্রাম পর্যন্ত। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান থেকে ৩৯.১ গুণ বেশি দূষিত।

সফটঅ্যায়ারটির তথ্যমতে, এই মুহূর্তে বিশ্বের দূষিত শহরের তালিকায় সবার শীর্ষে রয়েছে ঢাকা। ২৪২ একিউআই বায়ুমান নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইরাকের বাগদাদ শহর। তৃতীয় অবস্থানে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের বায়ুমান রেকর্ড করা হেয়ছে ১৯৭ একিউআই।

ঢাকায় বসানো নিজেদের মনিটরিং ডিভাইসগুলোর তথ্য তুলে ধরে এয়ার ভিজ্যুয়াল আরও জানায়, এই মুহূর্তে ঢাকার সবচেয়ে দূষিত এলাকা মহাখালী। মহাখালীর আইসিডিডিআরবিতে বসানো তাদের দুটি ডিভাইস বলছে, সকাল সাড়ে ৯টায় ওই এলাকার বায়ুমান সূচক ৪১৭ একিউআই পর্যন্ত রেকর্ড হয়েছে। এছাড়া গুলশানের মার্কিন দূতাবাসে ৩৭৫, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৯৯, বারিধারায় ২৬৭ ও মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে বসানো ডিভাইসে ওই এলাকার বায়ুমান ১৬৮ একিউআই রেকর্ড হয়েছে বলেও জানানো হয় সংস্থাটির ওয়েবসাইটে। 

বিভি/কেএস

মন্তব্য করুন: