• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট

হাজারো বেকারের স্বপ্নপূরণের ঠিকানা

প্রকাশিত: ১৩:৫২, ১৫ জুন ২০২৪

আপডেট: ১৪:০৫, ১৫ জুন ২০২৪

ফন্ট সাইজ
হাজারো বেকারের স্বপ্নপূরণের ঠিকানা

আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট আস-সুন্নাহ ফাউন্ডেশনের সহযোগী প্রতিষ্ঠান। অদক্ষদের দক্ষতা বৃদ্ধি, বেকারত্ব দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও স্বাবলম্বীকরণের লক্ষ্যে এই ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছে। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধিত এই প্রতিষ্ঠান থেকে পৃথকভাবে নারী-পুরুষকে দক্ষতা উন্নয়নমূলক বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে চাকরি প্রদান করা হয়।

ঢাকার বাড্ডার সাতারকুল এলাকায় ২৪ হাজার বর্গফুটের দ্বিতল শেডে ইনস্টিটিউটের কার্যক্রম চলমান আছে। ইতোমধ্যে এই ইনস্টিটিউট থেকে ২৭৮ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ২০২৫ সালে ২ হাজার ৫০০, ২০২৬ সালে ৫ হাজার, ২০২৭ সাল থেকে ১০ হাজার তরুণকে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান সৃষ্টি করার স্বপ্ন রয়েছে আমাদের।

বর্তমানে আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে ‘স্মল বিজনেস ম্যানেজমেন্ট কোর্স’, রীদের জন্য ‘স্মার্ট টেইলারি অ্যান্ড ফ্যাশন ডিজাইন কোর্স’, ‘ওয়েব ডেভেলপমেন্ট কোর্স’ এবং এক বছর মেয়াদী ‘পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ইসলামিক দাওয়াহ’ চলমান রয়েছে।

স্মল বিজনেস ম্যানেজমেন্ট কোর্স’-এ প্রশিক্ষণার্থীদেরকে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, তাত্ত্বিক ও ব্যাবহারিক অ্যাকাউন্টিং, গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ইংরেজি ভাষা, কর্পোরেট ম্যানার্স অ্যান্ড এটিকেট ও মৌলিক দ্বীনি জ্ঞান শিক্ষা দেয়া হচ্ছে। ইতোমধ্যে এই কোর্সের ৭ টি ব্যাচ সম্পন্ন হয়েছে। এতে ২৯৪ জন প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন।৮ম, ৯ম ও ১০ম ব্যাচে ১৩৭ জন প্রশিক্ষণ গ্রহণ করছেন।

‘স্মার্ট টেইলারিং অ্যান্ড টেইলারিং কোর্স’-এ অসহায় নারীদেরকে টেইলারিং, টাই-ডাই, ব্লক-বাটিক, হ্যান্ড এম্ব্রয়ডারি অ্যান্ড ক্র্যাফটিং, বেসিক ফ্যাশন ডিজাইন, বেসিক বিজনেস ডেভলপমেন্ট শেখানো হয়। আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট এরকম কিছু নারী উদ্যোক্তা তৈরি করার ব্রত নিয়ে এই কোর্সের উদ্যোগ গ্রহণ করে, যাঁরা বিভিন্ন কারিগরি দক্ষতা অর্জন করে ইসলামী অনুশাসন মেনে নিজ এলাকার দুস্থ, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও নানা কারণে দুর্দশাগ্রস্ত নারীদের শেখাবেন, যেন তাঁরা ঘরে বসে উপার্জন করতে পারেন।কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের মাথাপিছু ৩০ হাজার টাকা পুঁজি দেওয়া হয়। আশা করা যায়, তিন মাসের প্রশিক্ষণ এবং পুঁজি বিনিয়োগ করে আমাদের অবলম্বনহীন বোনদের রিজিকের বন্দোবস্ত হবে, ইনশাআল্লাহ।

ওয়েব ডেভেলপমেন্ট কোর্সে সারাদেশ থেকে বাছাই করে প্রায় এক হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ওয়েব ডেভেলপমেন্টের পাশাপাশি নৈতিক চেতনাসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার জন্য নির্ধারিত সিলেবাসের আলোকে মৌলিক দ্বীনি জ্ঞান শিক্ষা দেয়া হচ্ছে।

‘পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ইসলামিক দাওয়াহ’ আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের অনন্য উদ্যোগ। সময়োপযোগী প্রশিক্ষত দাঈ, গবেষক ও অ্যাকাডেমিক জনসম্পদ তৈরি করা এই কোর্সের অন্যতম উদ্দেশ্য। এক বছর মেয়াদী এই কোর্সে যোগ্য দাঈর জন্য প্রয়োজনীয় জ্ঞানের পাশাপাশি তথ্যপ্রযুক্তি, ইংরেজি ভাষা, মনস্তত্ত্ব ও সমাজ-বিজ্ঞান শেখানো হয়।

ড্রাইভিং কোর্স ও শেফ প্রশিক্ষণ পরিচালনার জন্য অবকাঠামো নির্মাণ ও উপকরণ স্থাপন করা হচ্ছে। শিগগিরই কোর্স দু’টি চালু হবে ইনশাআল্লাহ।

দেশে এবং বিদেশে রাজমিস্ত্রী এবং টাইলসমিস্ত্রীর ব্যাপক চাহিদা রয়েছে। সে তুলনায় প্রাতিষ্ঠানিকভাবে প্রশিক্ষিত রাজমিস্ত্রী ও টাইলসমিস্ত্রী নেই বললেই চলে। এজন্য তাদের মধ্যে পেশাদারত্বের অভাব প্রকট। এই অভাব নিরসনে এবং স্বল্প শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে পর্যায়ক্রমে রাজমিস্ত্রী ও টাইলসমিস্ত্রীর প্রশিক্ষণও দেওয়া হবে এই ইনস্টিটিউট থেকে।

আস-সুন্নাহ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের ১২ টি কম্পিউটার ল্যাব রয়েছে। এর মধ্যে ৭ টি ল্যাবে প্রশিক্ষণ চলমান আছে। বাকি ৫ টি ল্যাব কম্পিউটারের অভাবে শুরু করা যায়নি। ১৯৫ টি কম্পিউটারের ব্যবস্থাকরা গেলেই বাকি ল্যাবগুলো চালু করা সম্ভব হবে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2