• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশে তৃতীয়বারের মতো ‘বিশ্ব হাতের লেখা দিবস’ পালিত

প্রকাশিত: ১৮:৫৯, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৯:০১, ২৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
দেশে তৃতীয়বারের মতো ‘বিশ্ব হাতের লেখা দিবস’ পালিত

দেশে তৃতীয়বারের মতো ‘বিশ্ব হাতের লেখা দিবস’ পালিত

দেশে তৃতীয়বারের মতো বিশ্ব হাতের লেখা দিবস পালিত হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) ‘হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ এর উদ্যোগে দিবসটি পালিত হয়। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ছিল ‘বিশ্ব হাতের লেখা দিবসের অঙ্গীকার, সবার হাতের লেখা হোক সুন্দর, দ্রুত ও পরিষ্কার’। ১৯৭৭ সালে ২৩ জানুয়ারিকে বিশ্ব হাতের লেখা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

দিবসটিকে সামনে রেখে ‘হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ বিভিন্ন কর্মসূচি পালন করে। সোমবার সকালে জাতীয় জাদুঘরের সম্মুখে বর্ণিল র‌্যালির পর পর জাতীয় বেগম সুফিয়া কামাল মিলনায়তনে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, বিশিষ্ট গুণীজনদের সংবর্ধনা প্রদান, আলোচনা সভা ও প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয় ।

অনুষ্ঠানে হাতের লেখায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা উপ-নিয়ন্ত্রক, ‘হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ এর সভাপতি খোরশেদ আলম ভূইয়াঁ, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব, ভাষামেলা নামে সুন্দর হাতের লেখার প্রতিযোগিতার আয়োজক, কারক নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক শাংকর সাজালকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এছাড়া, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ হাতে লেখার স্বীকৃতিস্বরূপ আনিসুর রহমান নাঈম এবং যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত ‘World Handwriting Contest’ কর্তৃপক্ষ কর্তৃক মো. জিয়াউর রহমানকে বাংলাদেশে পরিচালক ও কেন্দ্রীয় বিচারক নিযুক্ত করায় বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাভিশনের প্রধান সম্পাদক ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর সাবেক মহাপরিচালক ড. আবদুল হাই সিদ্দিক। বিশেষ অতিথি  ছিলেন হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড মোঃ আব্দুল কাদির, জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালী-উল-হক, হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর উপদেষ্টামন্ডলারি সদস্য মো. মিজানুর রহমান। অ্যাসোসিয়েশনের সভাপতি খোরশেদ আলম ভূইয়াঁর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ কুমার অধিকারী।

বিভি/এজেড

মন্তব্য করুন: