• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

`ই-ক্যাব ইয়ুথ ফোরাম`র ই-কমার্স বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:৫২, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
`ই-ক্যাব ইয়ুথ ফোরাম`র ই-কমার্স বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

ছবি: ই-ক্যাব আয়োজিত কর্মশালায় অংশ নেওয়া তরুণ উদ্যোক্তারা

ই-ক্যাব ইয়ুথ ফোরাম আয়োজিত "How to Start an e-Commerce Business" নামক এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। এটি তাদের প্রথম ওয়ার্কশপ, যা সিরিজ আকারে চলবে। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বনানী ই-ক্যাব অফিসে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ই-ক্যাব ইয়ুথ ফোরামের চেয়ারম্যান মোহাম্মাদ রাকিব হাসান উদীয়মান তরুণ উদ্যোক্তাদের ই-কমার্স বিজনেস-এর খুঁটিনাটি বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেন।

ওয়ার্কশপে আলোচিত বিষয়বস্তুসমূহ- ১) কি কি বিষয় চিন্তা করে উদ্যোক্তারা বিজনেস নাম নির্বাচন করবেন এবং সেই নামের জন্য কোথায় থেকে কি ধরনের ডোমেইন, হোস্টিং নেবেন। এছাড়া  হোস্টিংয়ের ব্যান্ডউইথসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা দেওয়া হয়। ২) কেমন ওয়েবসাইট তৈরি করা উচিত, ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরির সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করা হয়। ৩) বিজনেসের জন্য প্রফেশনাল ফেসবুক পেইজ সেটআপ। ৪) কাস্টমার বিহেভিয়ার, কাস্টমার হ্যান্ডেলিং, কাস্টমার সাপোর্ট এবং কাস্টমারের আস্থা অর্জন। ৫) ডেলিভারি প্রসেস, রিটার্ন এবং রিফান্ড পলিসি। ৬) প্রোডাক্ট সোর্সিং, প্রমোশন ও লজিস্টিকস সাপোর্ট। ৭) কিভাবে ছোট থেকে শুরু করে নিজের বিজনেসকে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করা যায়। এছাড়া পেমেন্ট গেটওয়েসহ অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সফলভাবে ওয়ার্কশপটি শেষ হয়।

উল্লেখ্য, এই ওর্য়াকশপের মাধ্যমে অংশগ্রহণকারীরা বিজনেসের বিভিন্ন ফ্যাক্টর, রিস্ক এবং ইনভেস্টমেন্টসহ যাবতীয় বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। ই-কমার্স সেক্টরে তাদের বিজনেস শুরু করতে অনুপ্রাণিত করেছে এমনটিই জানিয়েছেন অংশগ্রহণকারীরা। ওয়ার্কশপ শেষে সবাইকে সার্টিফিকেট প্রদান করা হয়।

মন্তব্য করুন: