• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ছাত্রলীগের ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি 

প্রকাশিত: ২১:০৩, ২০ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ছাত্রলীগের ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি 

ছবি: ফাইল ফটো

জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে যা জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক প্রভাব ফেলছে। পরিস্থিতি বিবেচনায় সরকার দেশের ছাত্রসমাজের সুরক্ষায় শিক্ষা প্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করেছে, সর্বসাধারণের জন্য হিট এলার্ট জারি করেছে এবং প্রয়োজনীয় অন্যান্য নির্দেশনা প্রদান করেছে। 

স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে, সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সঙ্কট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। প্রতিবছর নিয়মিতভাবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে ছাত্রলীগ। 

পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে। 

এরই ধারাবাহিকতায় তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছে। এ উপলক্ষে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে সংগঠনটি।

প্রয়োজনীয় নির্দেশনা:
১. চলতি এপ্রিল মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করতে হবে। 
২. কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করবে।
৩. শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে।
৪. রোপনকৃত বৃক্ষের পরিচর্যা করতে হবে।
৫. প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিট পাঁচশত বৃক্ষরোপণ করবে। 
৬. বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
৭. বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে।

একইসাথে বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেক নেতা-কর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হচ্ছে। 

বিভি/এমআর

মন্তব্য করুন: