• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সমিতির নির্বাচনে প্রধান বিচারপতির কিছু করার নেই: অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ১৭:২৯, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ১৭:৩১, ১৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
সমিতির নির্বাচনে প্রধান বিচারপতির কিছু করার নেই: অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে যে উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে সে ব্যাপারে প্রধান বিচারপতির করণীয় কিছুই নেই। সমিতির জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে আলাপ করে সমিতির নির্বাচনের বিষয়টির সমাধান করতে বলা হয়েছে। 

প্রধান বিচারপতির সঙ্গে দেখা করার পর বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকেদের এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি বলেছেন- এটা আমাদের বিষয় না। এটা বারের (আইনজীবী সমিতির) বিষয়। এখানে প্রধান বিচারপতির করণীয় কিছু নেই। আপনারা বারের সিনিয়র আইনজীবীদের নিয়ে বসে আলাপ করে সমস্যার সমাধান করেন। সবাই মিলে পরিবেশ সুষ্ঠু রাখার চেষ্টা করেন।

তিনি আরও বলেন, আমি বিচারপতিদেরকে ডেইলি স্টারের একটি ছবি দেখিয়ে বলেছি বাঁশ হাতে ভাংচুরে জড়িত আইনজীবী বিএনপিপন্থী। সে আওয়ামী লীগপন্থী না। উভয়পক্ষই যখন এমন করে তখন কী করণীয় জানতে চাইলে আমি বলেছি, মমতাজ উদ্দিন ফকির ও আবদুন নূর দুলাল যখন নির্বাচন করতে গেল তখন বাধা দিচ্ছিল। সেই পর্যায়ে সেখানে পুলিশ প্রবেশ করে। আগের দিনই বারের পক্ষ থেকে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছিল। কারণ আগের দিন রাতেই বিএনপি সমর্থক লোকজন ব্যালট পেপার ছিনতাই করে নিয়েছিল।

পরিবেশ সুষ্ঠু আছে কি না-জানতে চাইলে সরাসরি জবাব না দিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, পরিবেশ সুষ্ঠু রাখতে হলে দু’পক্ষকেই সমানভাবে দায়িত্ব নিতে হবে। একপক্ষ ব্যালট ছিঁড়ে নিয়ে যাবে অপর পক্ষ বাধা দেবে তাহলে পরিবেশ ঠিক থাকবে কী করে? কাকে দোষ দেবেন? বিএনপি তো প্রথম থেকেই নির্বাচন করতে চাচ্ছিল না। আগের দিন রাতে ব্যালট পেপার ছিঁড়ে ফেলে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি সমর্থকরা পুনরায় নির্বাচন দাবি করতেই পারে। তবে নির্বাচন সুষ্ঠুভাবে হচ্ছে এবং শত শত আইনজীবী লাইন ধরে ভোট দিচ্ছেন।

বিভি/এনএম/টিটি

মন্তব্য করুন: