• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ঢাকাস্থ রুশ দূতাবাসে চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

প্রকাশিত: ২০:৩৭, ৭ মে ২০২৩

ফন্ট সাইজ
ঢাকাস্থ রুশ দূতাবাসে চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

ঢাকায় রাশিয়ান হাউসের সহযোগিতায় এবং রাশিয়ান সংস্থা ‘আলেকজান্ডার পেচেরস্কি ফাউন্ডেশন’ এর তথ্য সহায়তায় বাংলাদেশস্থ রুশ দূতাবাসে ‘নুরেমবার্গ ট্রায়ালস: মস্কো থেকে দৃশ্য’ একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ মে) অনুষ্ঠানের উদ্বোধন করেন রুশ ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি. মান্তিৎস্কি। 

অনুষ্ঠানে তিনি বলেন, প্রধান নাৎসি যুদ্ধাপরাধীদের বিচার নুরেমবার্গে শুরু হয়েছিল, যা ইতিহাসে জাতিসত্তার রায়, রাশিয়া নাৎসি প্লেগ থেকে ইউরোপের মুক্তিদাতা এবং একটি হিসাবে ইতিহাসে নেমে এসেছে। নুরেমবার্গে আন্তর্জাতিক সামরিক ট্রাইব্যুনালের প্রবর্তকদের মধ্যে।

উদ্বোধন করেন রুশ ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি. মান্তিৎস্কি

তিনি মনে করিয়ে দেন যে নুরেমবার্গ ট্রাইব্যুনাল নাৎসি অপরাধীদের জন্য একটি কঠোর কিন্তু ন্যায্য বিচার আনার জন্য এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুঃখজনক শিক্ষামূলক উদাহরণ এবং নাৎসিবাদের ভ্রান্ত মতাদর্শের কারণগুলির একটি ব্যাপক মূল্যায়ন প্রচারের জন্য অনুষ্ঠিত হয়েছিল। 

রাশিয়ান কূটনীতিক জোর দিয়ে বলেন যে, তা সত্ত্বেও, তৃতীয় রাইখের মতাদর্শ এবং অনুশীলনগুলি বেশ কয়েকটি ইউরোপীয় দেশে, সর্বোপরি ইউক্রেন এবং বাল্টিক অঞ্চলে, একটি নতুন, জাতীয়-রাষ্ট্রের ভিত্তিতে পুনরুজ্জীবিত হয়েছে এবং সে কারণেই রাশিয়া জোরালোভাবে অব্যাহত থাকবে এবং ধারাবাহিকভাবে ইতিহাসকে মিথ্যা প্রমাণ করার, নাৎসি অপরাধীদের এবং তাদের দোসরদের মহিমান্বিত করার এবং নুরেমবার্গের রায়সহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফলাফলের সংশোধনের বিরোধিতা করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিশিষ্ট রাজনীতিবিদ, শিক্ষা প্রতিষ্ঠান ও এসএএবি-এর প্রতিনিধি, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং রাশিয়ান নাগরিক। এছাড়াও বিভিন্ন সংবাদ মাধ্যম ও টিভি চ্যানেলের সংবাদকর্মীরাও উপস্থিত ছিলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: