• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

গণতন্ত্রকে এগিয়ে নিতে রাজনীতিতে মেধাবীদের অংশগ্রহণ বাড়াতে হবে

প্রকাশিত: ২০:৫৬, ১৯ মে ২০২৩

ফন্ট সাইজ
গণতন্ত্রকে এগিয়ে নিতে রাজনীতিতে মেধাবীদের অংশগ্রহণ বাড়াতে হবে

গণতন্ত্রকে এগিয়ে নিতে দেশের রাজনীতিতে তরুণ ও মেধাবীদের অংশগ্রহণ বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন জেষ্ঠ্য রাজনীতিবিদরা। ঢাকায় অনুষ্ঠিত তারুণ্যের মেলা অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন নেতৃবৃন্দ।

শুক্রবার (১৯ মে) ঢাকার লেকশোর হোটেলে 'রাজনৈতিক আলাপ চলবে' এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী এই তারুণ্যের মেলা অনুষ্ঠিত হয়। প্রধান তিন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ, ছাত্রদল ও জাতীয় ছাত্র সমাজের সদস্য ছাড়াও এতে অংশ নেন কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের রাজনীতি সচেতন শিক্ষার্থীরা। 

দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত মাল্টি-পার্টি অ্যাডভোকেসি ফোরাম ঢাকার উদ্যোগে, ইউএসএআইডি' র অর্থায়নে 'স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যাডস্কেপ' প্রকল্পের আওতায় উন্নয়ন সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরিণ সক্ষমতা, বিশেষত যুব ও নারী নেতৃবৃন্দের দক্ষতার উন্নয়নের লক্ষ্যে কাজ করছে। 

কর্মসূচির ধারাবাহিকতায় দেশের বিভিন্ন জেলায় ১৮টি এধরণের তরুণদের নিয়ে মেলা আয়োজন করা হয়েছে। তরুণদের মাঝে ব্যাপক সাড়া পড়া এ মেলায় অংশ নিতে আগে থেকে শিক্ষার্থীদের নিবন্ধন করতে হয়েছে। এতে অনলাইন প্রশিক্ষণ প্ল্যাটফরম পলিটিক্স মেটারস ডট কম ডট বিডি (https://www.politicsmatters.com.bd/) ওয়েবসাইটে নিবন্ধিত হয়ে অংশগ্রহণকারী তরুণ-তরুণীরা রাজনৈতিক জ্ঞান ও দক্ষতা বাড়াতে বিভিন্ন কোর্সে অংশ নেন। 

এসকল কোর্সের উপর কুইজ শো, বিতর্ক প্রতিযোগিতা ও ভিডিও বার্তাসহ বিভিন্ন সেশন শিক্ষার্থীরা উপভোগ করেন। বিজয়ীদের মাঝে তুলে দেয়া হয় ক্রেস্ট ও সনদ। এছাড়া ৮টি কোর্স সফলভাবে সম্পন্নকারী গ্রাজুয়েটরাও মেলা থেকে সনদ গ্রহণ করেন।

তারুণ্যের মেলায় তিনটি দল থেকেই কেন্দ্রীয় নেতারা অংশ নেন। সমাপনীতে অতিথীদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, বিএনপি'র সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ও জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব গোলাম মোহম্মদ রাজু। তরুণরা রাজনীতিবিমুখ হয়ে উঠছে উল্লেখ করে বক্তরা রাজনৈতিক দলগুলোর তরুণদের প্রতি আকৃষ্ট করতে বেশি বেশি পদক্ষেপ নেয়ার উপর গুরুত্বারোপ করেন।

তারুণ্যের মেলায় সমাপনী অনুষ্ঠানে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অফ পার্টি ড্যানা এল. ওলডস্ বলেন, শক্তিশালী গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরিণ সক্ষমতা বাড়ানো প্রয়োজন। এজন্য মেধাবী তরুণদের রাজনীতিতে অংশগ্রহণ আরো বাড়াতে হবে।

উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম ঢাকার সভাপতি ও বিএনপি' র ঢাকা দক্ষিণের যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ (রবিন ভাই), ফোরামের সহ-সভাপতি ও জাতীয় ছাত্র সমাজের সাবেক সভাপতি ইব্রাহিম খান জুয়েল এবং সঞ্চালনা করে ফোরামের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটির সহকারী সম্পাদক নুরজাহান আকতার সবুজ ও ফোরামের যুগ্ম সম্পাদক ও ঢাকা মহানগর দক্ষিন বিএনপির সদস্য নাদিয়া পাঠান পাপন। স্বাগত বক্তব্যে সংস্থার ডেপুটি চিফ অফ পার্টি লেসলি রিচার্ড মেলার আয়োজক মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরামকে ধন্যবাদ জানান।

বিভি/জোহা/এজেড

মন্তব্য করুন: