• NEWS PORTAL

মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩

নেই পাংচারের ভয়ও, বাজারে আসেছে `এয়ারলেস টায়ার`

প্রকাশিত: ১৯:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নেই পাংচারের ভয়ও, বাজারে আসেছে `এয়ারলেস টায়ার`

গাড়ি বা বাইক যাই হোক না কেন, গাড়ি চালানোর সময় আপনি অবশ্যই একটি বিষয় নিয়ে চিন্তিত হন, তা হল আপনার গাড়ির টায়ার পাংচার হয়ে যেতে পারে। অথবা হাওয়া চলে যেতে পারে না। 

কিন্তু ওহিও ভিত্তিক একটি কোম্পানি স্মার্ট (শেপ মেমরি অ্যালয় রেডিয়াল টেকনোলজি) নাসার রোভার টায়ার প্রযুক্তি দ্বারা অনুপ্রাণিত একটি বিশেষ বায়ুবিহীন টায়ার তৈরি করেছে।  এটিই বিশ্বের প্রথম কোম্পানি যা বায়ুবিহীন টায়ার ধারণা দেখিয়েছে।

এর আগেও ব্রিজস্টোন, মিশেলিন প্রভৃতি ব্র্যান্ড এ ধরনের ধারণা বিশ্বের সামনে তুলে ধরেছে। কিন্তু SMART-এর এই বায়ুবিহীন টায়ার বিক্রির জন্য উপলব্ধ। মহাকাশে ব্যবহৃত প্রযুক্তি দ্বারা অনুপ্রাণিত হয়ে, SMART এই বায়ুবিহীন টায়ারগুলি প্রস্তুত করেছে।

সংস্থাটি বলছে যে এই টায়ারটি একই প্রযুক্তি দ্বারা অনুপ্রাণিত হয়েছে যা নাসা চাঁদে পাঠানো মুন রোভার এবং মঙ্গলে পাঠানো রোভারগুলিতে ব্যবহার করে। বর্তমানে, এই টায়ারগুলি শুধুমাত্র সাইকেলের জন্য তৈরি করা হয়েছে, অদূর ভবিষ্যতে গাড়ি এবং বাইকের জন্যও টায়ার তৈরি করা হবে।

কয়েক বছর আগে NASA-এর সহযোগিতায় তৈরি করা এই টায়ারটি কয়েল-স্প্রিং অভ্যন্তরীণ কাঠামোর কারণে কখনই ব্যর্থ হবে না। ধাতু দিয়ে তৈরি, অ্যাপোলো মহাকাশচারীদের দ্বারা ব্যবহৃত লুনার টেরেইন গাড়ির ধারণার অনুরূপ, এই টায়ারটি একটি আরামদায়ক যাত্রা প্রদান করে। এ ছাড়া এই টায়ারের বাতাস ভর্তি করার প্রয়োজন নেই বা পাংচার হওয়ার ভয়ও নেই।

যেভাবে কাজ করে: 

এই টায়ারটি রাবার দিয়ে নয় বরং ধাতু দিয়ে তৈরি, এতে একটি স্লিঙ্কি স্প্রিং ব্যবহার করা হয়েছে যা টায়ারের চারপাশে স্থাপন করা হয়েছে। এই বসন্তটি নিকেল-টাইটানিয়াম ধাতু দিয়ে তৈরি যাকে নিটিনলও বলা হয়। এটি টাইটানিয়ামের মতো শক্তিশালী এবং রাবারের মতো নমনীয়। গুরুত্বপূর্ণ বিষয় হল যখন NiTinol এর উপর চাপ বাড়ানো হয়, প্রথমে এর আকৃতি পরিবর্তিত হয় কিন্তু পরে এটি পুরানো আকারে ফিরে আসে।

এই বৈশিষ্ট্যটি ধাতব টায়ারকে ধীরে ধীরে সংকুচিত এবং রিবাউন্ড করতে দেয়। এটি একটি সাধারণ রাবার টায়ারের মতোই কাজ করে।

কোথায় পাওয়া যায়:

SMART একটি প্রচারণার অধীনে একটি ক্রাউডফান্ডিং সাইটে তার বিপ্লবী ধাতব টায়ার বিক্রি করছে৷ বলা হচ্ছে যে কোম্পানিটি তার আর্থিক লক্ষ্যমাত্রা পূরণ করেছে এবং শীঘ্রই এটি বাজারে বিক্রি হওয়া সাধারণ টায়ারের মতো বিক্রির জন্য উপলব্ধ হবে। এয়ারলেস টায়ারগুলো যে অটো সেক্টরকে পুরোপুরি বদলে দেবে তাতে কোনো সন্দেহ নেই।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: