• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ছাত্রলীগের উত্তর-দক্ষিণে শীর্ষ পদ পাওয়ার দৌড়ে একঝাঁক নতুন নেতৃত্ব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৩, ২৭ নভেম্বর ২০২২

আপডেট: ২৩:৩২, ২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
ছাত্রলীগের উত্তর-দক্ষিণে শীর্ষ পদ পাওয়ার দৌড়ে একঝাঁক নতুন নেতৃত্ব

ছাত্রলীগের লোগো

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২৪ ডিসেম্বরের জাতীয় সম্মেলনের আগেই হতে যাচ্ছে ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন। সম্মেলনকে সামনে রেখে দৌড়ঝাঁপ শুরু করেছেন পদ প্রত্যাশীরা একঝাঁক ক্লিন ইমেজের কর্মী। একই তালিকায় রয়েছেন  দলটির প্রথমদিকে ছাত্রলীগের এইবারের সম্মেলন একদিনের করার কথা থাকলেও পরবর্তীতে দুইদিন করার সিদ্ধান্ত হয়।

আওয়ামী লীগের সূত্রে জানাজায়, ঘোষণা অনুযায়ী, এবারের সম্মেলন ৮ ও ৯ ডিসেম্বর হওয়ার কথা থাকলেও সম্মেলন দু’দিন এগিয়ে ৬ ডিসেম্বর করা হয়েছে। তবে এর আগে ঢাকা মহানগরের উত্তর-দক্ষিণের সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এমন পরিস্থিতিতে সম্মেলনকে ঘিরে সরব ছাত্রলীগের নেতাকর্মীরা।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, ছাত্রলীগের কমিটিতে পদপ্রত্যাশীদের মধ্যে যাদের সাংগঠনিকভাবে সক্ষমতা ভালো, জনপ্রিয়তা রয়েছে, ক্লিন ইমেজ, পরিবারের সঙ্গে জামায়াত-বিএনপির কোনও সংশ্লিষ্টতা নেই, অসাম্প্রদায়িক চেতনার অধিকারী তারাই আগামীতে নেতৃত্বে আসবে। পাশাপাশি যারা মানবিক কাজ করে আলোচনায় আসতে পেরেছেন, এমন ছাত্রনেতারাও এগিয়ে থাকবেন। আরো কয়েকজন নেতা দলে অনুপ্রবেশকারী ঠেকানোর ওপর গুরুত্ব দেন।
 
গত ২১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে তিন ইউনিটের সম্মেলনের তারিখ জানায় বাংলাদেশ ছাত্রলীগ।ওই সাংবাদ সম্মেলনে বলে হয়, ৩০তম জাতীয় সম্মেলনের আগেই ঢাকা মহানগর উত্তর, ঢাকা মহানগর দক্ষিণ ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন হবে। আগামী ৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় শাখা ছাত্রলীগের ও ২ ডিসেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা ছাত্রলীগের যৌথ সম্মেলন সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে। 

পাশাপাশি সম্মেলনে সভাপতি এবং সাধারণ সম্পাদক পদকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। কমিটিতে জায়গা করে নিতে প্রচার প্রচারণার পাশাপাশি নানা জায়গায় যোগাযোগ করছেন তারা।

মহানগর ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের মহানগর ছাত্রলীগের উত্তর-দক্ষিণে শীর্ষ পদে পেতে সব মিলিয়ে পদপ্রত্যাশীদের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। তবে যোগ্যতা, সাংগঠনিকভাবে সক্ষমতা, ক্লিন ইমেজ এমন অনেক ধাপ বিবেচনা ও যাচাই-বাছাই করেই মূলত দলের শীর্ষস্থানে দায়িত্ব দেওয়া হবে। 

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পদপ্রত্যাশীরা দৌড়ে সভাপতি পদে এগিয়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সালমান খান প্রান্ত, ঢাকা উত্তর ছাত্রলীগের প্রচার সম্পাদক জুয়েল পোদ্দার রানা, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি শাহাবুদ্দিন আহমেদ সুমন, ঢাকা উত্তর ছাত্রলীগের মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক সোহেল মিয়া, রুপনগর থানা ছাত্রলীগের সভাপতি ও ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ হোসেন মিঠু, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আব্দুল্লাহ আল নোমান, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক আবু নাইম, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের উপ-স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক সাদ হাসান অথৈ, ধানমন্ডি থানা ছাত্রলীগের ২নং যুগ্ম সম্পাদক রকি, মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি রাসেলসহ দুই ডজন পদপ্রত্যাশী।

অপর দিকে দক্ষিণ ছাত্রলীগ শীর্ষ দুই পদ পেতে মরিয়া, দক্ষিণ ছাত্রলীগ সহ সভাপতি আহসান হাবীব হাসান, ফজলুল করিম মিরাজ, মেজবাহ উদ্দিন পাভেল, বারেক হোসাইন আপন, ইয়াসিন আরাফাত, হাসিবুল আলম পুলক, রফিকুল ইসলাম রাসেল, সৈয়দ মুক্তাদির সাদ, রিয়াজ মোল্লা,  নুরুদীন হাওলাদার, মাজেদুল মোল্লা মিন্টু, আল-নোমান সরকার অনিকসহ অনেকে।

ছাত্রলীগের মহানগর উত্তরের সভাপতি প্রার্থী সালমান খান প্রান্তএবিষয়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি পদপ্রত্যাশী সালমান খান প্রান্ত বলেন, ‘ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বিপ্লবী বাংলার বিপ্লবী সংগঠন ছাত্রলীগ। ছাত্রলীগ কর্মীরা বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে এবং মনে লালন করে। বঙ্গবন্ধুর আদর্শে পথ চলা বাপ-চাচাদের হাত ধরে ছাত্রলীগের আমার পথচলা শুরু। আওয়ামী পরিবারের সন্তান আমি। দলের জন্য ছাত্রলীগের জন্য সবসময় কাজ করেছি, ভবিষ্যতেও করব। যতদিন বেঁচে আছি, দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাব। আগুন সন্ত্রাস, জঙ্গিবাদসহ সকল অপশক্তিকে রুখে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করাই আমার লক্ষ্য। ছাত্রলীগে অনুপ্রবেশকারী, চাঁদাবাজা এবং মাদকাসক্তদের বিরুদ্ধে আমি সব সময় সরব ছিলাম বলেই বহুবার তাদের প্রতিহিংসার স্বীকার হয়েছি। 

প্রান্ত আরও বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যদি সুযোগ দেন তাহলে দলের জন্য ছাত্রলীগের জন্য কাজ করে যাব। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের প্রতিটি ইউনিটে সম্মেলনের মাধ্যমে কমিটি করবো। করোনার মধ্যে ছাত্রলীগের হয়ে সাধারণ মানুষের জন্য কাজ করেছি। সাধারণ মানুষের জন্যও কাজ করে যেতে চাই।’

জানা গেছে, মহানগর উত্তরের বর্তমান কমিটিতে কয়েকজন নেতার বিরুদ্ধে রয়েছে চাঁদাবাজি, রাজধানীর ধানমণ্ডি ও জিগাতলায় ভবনের স্পেস দখল করে নিজস্ব রাজনৈতিক অফিস করা, রেস্তোরাঁ দেওয়া, পার্কিং দখল করে টাকা আদায়সহ রয়েছে নানা অভিযোগ। তাই এমন অভিযোগকে বিবেচনায় নিয়ে শীর্ষ দুই পদে যেই আসুক ক্লিন ইমেজ ও সৎ পদপ্রত্যাশীদেরই সামনে রাখার দাবি জানিয়েছে পদপ্রত্যাশী ছাত্রলীগ নেতারা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: