• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

খালেদা জিয়ার বিচার শুরু

প্রকাশিত: ১৮:৫১, ১৯ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
খালেদা জিয়ার বিচার শুরু

ফাইল ছবি

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। রবিবার (১৯ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ অভিযোগ গঠন করেন। 

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারক শেখ হাফিজুর রহমান অভিযোগগুলো পড়ে শোনান। আইনজীবী মাসুদ আহমেদ তালুকদারের মাধ্যমে নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার দাবি করেছেন খালেদা জিয়া। এর আগে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য পরবর্তী নির্ধারিত তারিখে সময় চেয়ে আবেদন নাকচ করে দেন বিচারক।

মামলার অপর ৩ আসামি জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসেন এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনও নিজেদের নির্দোষ দাবি করেন।

বিচারক ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়ার জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দেন। তার অনুপস্থিতিতেই তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। বিচার শুরুর জন্য ২৩শে মে দিন ধার্য করেছেন আদালত। শুনানির সময় বিচারকাজ স্থগিতের জন্য বারবার সময় আবেদনে অসন্তোষ প্রকাশ করেন বিচারক।

এই মামলায় তৎকালীন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকীসহ ৩ জন পলাতক রয়েছেন।

২০০৭ সালের ডিসেম্বরে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি দায়ের করে খালেদা জিয়াসহ বাকি আসামিদের বিরুদ্ধে। অভিযোগে বলা হয়েছে, ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে প্রধানমন্ত্রী থাকাকালে কানাডিয়ান কোম্পানি নাইকোকে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন চুক্তি দিতে ক্ষমতার অপব্যবহার করা হয়েছে।

সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী ও বিএনপি নেতা একেএম মোশাররফ হোসেন ও সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদসহ মামলার অপর ৩ আসামি মারা গেছেন। এই কারণে, মামলার অভিযোগ থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত