• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

পবিত্র ওমরাহ পালনে নতুন নির্দেশনা জারি

প্রকাশিত: ১৬:৫৩, ১৭ জানুয়ারি ২০২২

আপডেট: ১৬:৫৩, ১৭ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
পবিত্র ওমরাহ পালনে নতুন নির্দেশনা জারি

প্রতীকী ছবি

পবিত্র ওমরাহ পালনে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, একাধিকবার ওমরাহ পালনের ক্ষেত্রে কমপক্ষে ১০ দিনের ব্যবধান থাকতে হবে।

সৌদি নাগরিক ও বিদেশি মুসলমানদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। কর্তৃপক্ষ জানিয়েছে, ৩০ দিনের জন্য আসা বিদেশি মুসল্লিরা সর্বোচ্চ তিনটি ওমরাহ পালন করতে পারবেন।

প্রথমবার ওমরাহ পালনের পর কেউ দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে নির্দিষ্ট ১০ দিনের সময় শেষে ইতমারানা বা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে দ্বিতীয়বার আবেদন করা যাবে। একই সংগে করোনার টিকা নেওয়ার বিষয়টি তাওয়াক্কালনা অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিশ্চিত করতে হবে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন এসব নির্দেশনা জারি করা হয়েছে।

এর আগে সৌদি সরকারের এক নির্দেশনায় বলা হয়, সৌদি আরবে হজ করতে আসা অন্য দেশের মুসল্লিদের ক্ষেত্রে বয়স ১২ বা তার বেশি হতে হবে।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ওমরাহ পালন বন্ধ রাখা হয়। ২০২০ সালের অক্টোবরে প্রায় সাত মাস পর পুনরায় ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি আরব। 

গত মাসে ঘরে-বাইরে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিধি-নিষেধ পুনরায় জারি করে সৌদি আরব। করোনা সংক্রমণ আবারো বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেয় সৌদি কর্তৃপক্ষ।

বিভি/এসডি

মন্তব্য করুন: