• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ত্যাগ ও শোকের প্রতীক পবিত্র আশুরা আজ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:২৭, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ত্যাগ ও শোকের প্রতীক পবিত্র আশুরা আজ 

ত্যাগ ও শোকের প্রতীক পবিত্র আশুরা আজ। আরবি মাসের ১০ই মুহররম কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে এটি পালিত হয়। এ দিন বাংলাদেশে সরকারি ছুটি।

হিজরি বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের ১০ম দিনকে ‘আশুরা’ বলা হয়। পৃথিবী সৃষ্টির শুরু থেকে এ দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ভবিষ্যতেও হবে বলে বর্ণনা পাওয়া যায়। তাই এদিন ইবাদত বন্দেগির মধ্য দিয়ে কাটান মুসলমানরা।

হিজরি ৬১ সনের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ই মুহররম ইরাকের কুফা নগরের অদূরে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে সঙ্গী-সাথিসহ নির্মমভাবে শহীদ হন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হুসাইন (রা.)। 

অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ইমাম হুসাইনের (রা.) আত্মত্যাগের এ ঘটনা ইসলামের ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। 

বলা হয়ে থাকে, এ দিনেই জগৎ সৃষ্টির সূচনা হয়। একই দিনেই তা ধ্বংস হবে। প্রথম মানব ও নবী হজরত আদম (আ.) কে ১০ই মুহররম সৃষ্টি করা হয়। আলোচিত এ দিনেই তাকে দুনিয়ায় পাঠানো হয়।

রবিবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

ডিএমপি কমিশনার এজন্য ‘ডিএমপি অ্যাক্টে’ অর্পিত ক্ষমতাবলে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। এ আদেশ তাজিয়া মিছিলের শুরু হতে শেষ সময় পর্যন্ত বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আশুরা উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি থাকবে। দিনটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সোমবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: