• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শাওনের ছোট্ট কাঁধে সংসারের বড় বোঝা!

মারুফ সরকার

প্রকাশিত: ১৫:১৪, ২ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
শাওনের ছোট্ট কাঁধে সংসারের বড় বোঝা!

বাবা অসুস্থ। তাতে কি! জীবন তো আর থেমে থাকে না। অভাবের সংসার। তাই জীবিকার তাগিদে ঘোড়ার গাড়ি চালায় শিশু শাওন। কোমল হাতে ঘোড়ার লাগাম নিয়ন্ত্রণ করেই চলছে তার বেঁচে থাকার লড়াই!

ঘোড়া দৌড়ের টং টং শব্দ কানে এলো, একটু ঘুরে তাকিয়ে দেখতে পেলাম, ঘাট থেকে ঘোড়ার গাড়িতে করে বেশ কিছু মালামালের বস্তা বোঝাই করে নৌকার উদ্দেশ্যে ছুটে আসছে একটি ছোট ছেলে। পরে কথা বলে জানতে পেলাম ছেলেটির নাম শাওন।

এতো অল্প বয়সে গাড়ি চালাচ্ছো কেনো? কোন ক্লাশে লেখাপাড়া করো? জানতে চাইলে শাওন বলে স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র। বয়স ৮ বছর। বাবা অসুস্থ, তাই গোড়ার গাড়ি চালিয়ে যা রোজগার হয়, তা দিয়েই চলে শাওনের পরিবারের খরচ।

সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলার নিশ্চিন্তপুর ইউনিয়নের চরদোরতা গ্রামে বাড়ি শাওনের। তারা দুই ভাই দুই বোন। বড় ভাই নিজের সংসার নিয়ে আলাদা হয়ে গেছে। বোনদেরও বিয়ে হয়ে গেছে। বাবা মন্টু মিয়া (৫০) ঘোড়ার গাড়ি চালিয়ে সংসার চালাতেন। গত এক বছর ধরে শরীরে ডায়াবেটিসসহ নানা রোগ বাসা বেধেছে। স্বাভাবিক চলাচলে অক্ষম হয়ে পড়েছেন তিনি। ফলে তার সংসারে নেমে আসে চরম অভাব। অবশেষে সংসারের হাল ধরতে ছোট ছেলে শাওন শুরু করেছে বাবা গাড়ি চালানো।

শাওনের বাবা মুন্টু মিয়া বলেন, নদী আমাদের থাকার জায়গা কেড়ে নিছে। বর্তমানে আমি অন্যর জায়গা বাড়ি করে বউ-ছেলে নিয়ে আছি। আয় রোজগারের একমাত্র পথ একটি ঘোড়ার গাড়ি। এই গাড়ি চালিয়ে কোনো রকমে চলে সংসার। আমি অসুস্থ থাকায় এখন শাওনের ছোট্ট কাঁধে সংসারের বড় বোঝা!

বিভি/রিসি

মন্তব্য করুন: