• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রিশাদ ঝড়ে লঙ্কা বধ, টাইগারদের সিরিজ জয়

প্রকাশিত: ১৭:৩৭, ১৮ মার্চ ২০২৪

আপডেট: ১৮:০৫, ১৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
রিশাদ ঝড়ে লঙ্কা বধ, টাইগারদের সিরিজ জয়

রিশাদ হাসান। ফাইল ছবি (ক্রিকইনফো)

চট্টগ্রামের সাগরিকায় ছোটখাটো ঝড় বইয়ে দিয়েছেন রিশাদ হাসান। সেই ঝড়ে প্রায় হাতছাড়া হয়ে যাওয়া ম্যাচ জিতে নিয়েছে বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো টাইগাররা। আগে ব্যাটিং করে ২৩৫ রান তুলেছিল সফরকারী শ্রীলঙ্কা। জবাবে ৫৮ বল হাতে রেখে ৪ উইকেটে লক্ষ্য ছুঁয়েছে স্বাগতিক বাংলাদেশ।

২৩৬ রানের ছোট লক্ষ্য পেরোতে গিয়ে সৌম্যর জায়গায় কনকাশন-বদলি হিসেবে আসা তানজিদ হাসান তামিমের ৮৪ রানের ইনিংস বেশ এগিয়ে দেয়। তবে হঠাৎ কয়েকটিউইকেট হারিয়ে কয়েক দফা একটু চাপেই পড়েছিল বাংলাদেশ। প্রথমে এনামুল ও শান্ত ফেরেন ৬ রানের মধ্যে। এরপর হৃদয় ও মাহমুদউল্লাহ আউট ৮ রানের মধ্যে। সর্বশেষ মিরাজকে আউট করে শ্রীলঙ্কা হয়তো আবার একটু লড়াইয়ের আশা পেয়েছিল। জয় থেকে তখনো ৫৮ রান দূরে বাংলাদেশ।  

কিন্তু শ্রীলঙ্কার সে আশা ভেস্তে দিয়েছেন রিশাদ হোসেন। প্রথম বলেই হাসারাঙ্গাকে ছক্কা মেরে শুরুনি। আরেকটু হলে দ্রুততম ফিফটির বিশ্ব রেকর্ডই ছুঁয়ে ফেলতেন। ৫টি চার ও ৪টি ছক্কায় ১৮ বলে অপরাজিত ৪৮ রানের ইনিংস খেলে দল জিতিয়ে যখন মাঠ ছাড়ছেন, তখন অপরপ্রান্তে মুশফিক অপরাজিত ছিলেন ৩৬ বলে ৩৭ রানে। 

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নেয় শ্রীলংকা। শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দেন পেসার তাসকিন আহমেদ। নিজের প্রথম ও দলের দ্বিতীয় ওভারে তুলে নেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পাথুম নিশাঙ্কার উইকেট। পরের ওভারেও পেয়েছেন উইকেটের দেখা। এবার তার শিকার আরেক ওপেনার আভিস্কা ফার্নান্দো। 

তাসকিনের সাথে উইকেট শিকারে যোগ দেন এই ম্যাচে সুযোগ পাওয়া দুই বোলার পেসার মুস্তাফিজ ও লেগ স্পিনার রিশাদ। ১১৭ রানে ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় টাইগার বোলাররা। এরপর উইকেট শিকারে যোগ দেন মেহেদি হাসান মিরাজ ও সৌম্য সরকার। নিয়মিত উইকেট হারায় লংকানরা।

তবে একপ্রান্তে  লংকান সিংহদের হয়ে একাই লড়াই চালিয়ে যান জেনিথ লিয়াঙ্গে। পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তার অপরাজিত ১০১ রানে অলআউট হওয়ার আগে শ্রীলংকা পায় ২৩৫ রানের লড়াই করার মতো পুঁজি। তাসকিন আহমেদ ৪২ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন মিরাজ ও মুস্তাফিজ। একটি করে উইকেট নেন সৌম্য ও রিশাদ হোসেন।  

বিভি/এজেড

মন্তব্য করুন: