• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিরতির আগে লিটন বিদায় নিলেও চলছে মুশফিকের প্রতিরোধ

প্রকাশিত: ১৩:১৮, ২৪ মে ২০২২

ফন্ট সাইজ
বিরতির আগে লিটন বিদায় নিলেও চলছে মুশফিকের প্রতিরোধ

মিরপুরে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের খেলা চলছে। লিটন দাস ও মুশফিকুর রহিমের মহাকাব্যিক জুটি ভাঙলেও শেষ হয়নি বাংলাদেশের ইনিংস। তাইজুল আর খালেদকে নিয়ে লাঞ্চ ব্রেকে গেছে বাংলাদেশ। ততক্ষণে স্কোরবোর্ডে ৩৬১ রানের সংগ্রহ হয়ে গেছে। এখনো হাতে একটি উইকেট রয়েছে।

খালেদ আহমেদ কোনো রান না পেলেও মুশফিককে সঙ্গ দিচ্ছেন। মুশফিক ১৭২ রান নিয়ে এখনো খেলে যাচ্ছেন। এর আগে দিনের শুরুতে ১৪১ রানে ফেরেন লিটন দাস এবং ১৫ রান করেন তাইজুল ইসলাম।

মিরপুরে নিজের সক্ষমতার পুরোটাই দেখিয়েছেন লিটন দাস। মুশফিকুর রহিমের সঙ্গে গড়েছেন মহাকাব্যিক এক জুটি। ২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে এনে দিয়েছেন সম্মানজনক স্কোর। মুশফিকের সাথে ২৭২ রানের জুটি গেড় ফিরে গেছেন লিটন দাস। আর এতে ৮৬ ওভার পর উইকেটের দেখা পেলো সফরকারী শ্রীলঙ্কা।

কাসুন রাজিথার বলে এইজ হয়ে কুশল মেন্ডিসের হাতে তালবন্দী হয়ে ফেরেন লিটন। এর আগে নিজের নামের পাশে যোগ করেন ১৪১ রানের জ্বলজ্বলে এক ইনিংস। ২৪৬ বল মোকাবেলা করে ১৬টি চার ও ১টি ছক্কায় সাজান নিজের ইনিংসটিকে। ৫৭.৩১ স্ট্রাইক রেটে নিজের ক্যারিয়ারের সর্বোচ্চ রান করে ফিরেছেন লিটন।

মিরপুরে দ্বিতীয় দিনের খেলার অষ্টম ওভারের প্রথম বলেই ফেরেন লিটন। এরপর ক্রিজে দলে দলের হয়ে কোনো উপকারে আসতে পারেননি মোসাদ্দেক হোসেন। নাইমের ইনজুরিতে সুযোগ পাওয়া মোসাদ্দেক ফিরে যান একই ওভারের চতুর্থ বলে কোনো রান না করেই।

লঙ্কানদের হয়ে ৫ উইকেট শিকারের দখলের কৃতিত্ব দেখিয়েছেন কাসুন রাজিথা। বাকি ৪টি উইকেট নিয়েছেন আসিথা ফার্নান্দো।

আগের দিনের ৫ উইকেটে করা ২৭৭ রান নিয়ে সকালের শুরুটা বুঝেশুনে করেন দুই সেঞ্চুরিয়ান লিটন ও মুশফিক। পাঁচ ওভার পুরনো হওয়া বলে লাইন-লেংথ বজায় রেখে বল করেন দুই লংকান পেসার কাসুন রাজিথা ও আসাথা ফার্নান্ডো। প্রথম দিনে এই দু'জনই ঝড় তোলেন বোলিংয়ে। 

প্রথমদিন স্কোর বোর্ডে ২৪ রান তুলতেই পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে বাংলাদেশ। জয়, তামিম ও সাকিব কোনো রান না করে আর অধিনায়ক মুমিনুল ৯ ও শান্ত ৮ করে আউট হন। ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তোলেন লিটন-মুশফিক। টেস্ট ক্যারিয়ারে লিটন তৃতীয় সেঞ্চুরি নিয়ে ১৩৫ ও মুশফিক নবম সেঞ্চুরি করে ১১৫ রানে অপরাজিত থাকেন। 

ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের রেকর্ড গড়ে ২৫৩ অবিচ্ছিন্ন ছিলেন তারা। টেস্টের যে কোনো উইকেটে এটি টাইগারদের চতুর্থ সেরা জুটি। 

বিভি/এজেড

মন্তব্য করুন: