• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আফগান ওপেনিং জুটি ভাঙলেন সাকিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১১, ৩০ আগস্ট ২০২২

আপডেট: ২২:১৪, ৩০ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
আফগান ওপেনিং জুটি ভাঙলেন সাকিব

আফগান ওপেনিং জুটি ভাঙলেন সাকিব আল হাসান। ব্যাটসম্যান রহমাতুল্লাহ গুরবাজাকে ব্যক্তিগত ১১ রানে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি।

এর আগে ৭ উইকেট হারিয়ে আফগানিস্তানের সামনে ১২৮ রানে পুঁজি দাড় করায় বাংলাদেশ।  মাত্র ৫৩ রানের ৫ উইকেট হারিয়ে ধ্বংস্তুপে পড়া টাইগার ইনিংসকে টেনে তুলেন মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন। মোসাদ্দেক ৩১ বলে করেন অপরাজিত ৪৮ রান। টি-টুয়েন্টিতে ভালো কিছুর করার মিশন নিয়ে বদলানো হয় কোচিং স্টাফদের। তবে চীরচেনা সেই ব্যাটিং ব্যর্থতার পুরনো রোগ থেকে বেরোতে পারেনি টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপে  টপ অর্ডারের চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতায় ও মিডল অর্ডারে মোসাদ্দেক হোসেনের দৃঢ়তায় ৭ উইকেটে ১২৭ রানের পুঁজি পেয়েছে বাংলাদেশ। 

শিশিরের প্রভাবে টস জয়ী দল বোলিং নেবে এমনটাই মনে হয়েছিল। কিন্তু খটখটে ব্যাটিং উইকেটের সুবিধা নিতে শুরুতে ব্যাটিং নেন টাইগার অধিনায়ক সাকিব। ওপেনার নাঈম ও বিজয় ওই সুবিধা করতে পারেননি। মুজিব উরের বলে নাঈম ৮ বলে ৬ এবং বিজয় ১৪ বলে ৫ করে আউট হন। হাত খুলতেই আউট হন তিনে নামা সাকিব। তিনি মুজিব উরের বলে ৯ বলে দুই চারে ১১ রান বোল্ড হন। দলের বিপর্যয়ে চারে ক্রিজে আসেন মুশফিক। কিন্তু তিনিও সুবিধা করতে পারেননি। ফিরে যান ১ রান করে। বাংলাদেশ ২৮ রানে হারায় টপি-মিডলের ৪ উইকেট। এরপর মাহমুদুল্লাহ সঙ্গে জুটি বেধে আফিফ হোসেন দলকে নেটে নিচ্ছেলেন। তবে আফিফও ব্যক্তিগত ১২ রানে ফিরলে দলীয় স্কোর কার্ড দাড়ায় ৫৩ রানে ৫ উইকেটে। সেখান থেকে মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন। তবে ২৫ রানের রশিদ খানের শিকারে পরিণত হন মাহমুদুল্লাহ। শেষ দিকে মোসাদ্দেক ও মেহেদি মিরাজ ব্যাটে দলের পুঁজি দাঁড়ায় ১২৭-এ।  

মঙ্গলবার (৩০ আগস্ট) শারজাহ স্টেডিয়ামে ১৫তম এশিয়া কাপের তৃতীয় দিনে মাঠে নামে বাংলাদেশ। ব্যাটে-বলে লড়াইয়ের আগে টস নামক ভাগ্য পরীক্ষায় জিতেছেন সাকিব। টস জিতে ব্যাটিংয়ে বেছে নিয়েছেন টাইগার সেনাপতি। আজ বাংলাদেশের প্রথম ম্যাচ হলেও আফগানদের এটা দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে আসর শুরু করেছে মোহাম্মদ নবীরা। ব্যাটে-বলে সমান দাপট দেখিয়ে জিতেছে আফগানরা। আজ তাই শঙ্কা ও সম্ভাবনা নিয়েই মাঠে নামছে টাইগাররা।

বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি দেখা হওয়ার নবম ম্যাচ এটি। এর আগে মুখোমুখি আটবারের দেখাতে ৫বারই হেরেছে বাংলাদেশ। আর জয় পেয়েছে ৩ বার। আজ একটু এগিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকবে টাইগারদের।

অন্যদিকে অধিনায়ক হিসেবে প্রত্যাবর্তনের ম্যাচ হবে সাকিব আল হাসানের। সেই সঙ্গে টি-টুয়েন্টি ক্যারিয়ারে শততম ম্যাচের রেকর্ড গড়বেন সাকিব। এর আগে বাংলাদেশের আরেকজন মাত্র ক্রিকেটার শতাধিক টি-টুয়েন্টি খেলেছেন মাহমুদউল্লাহ।

আগের ম্যাচ জিতে এমনিতেই রানরেটে বেশ খানিক এগিয়ে আছে আফগানরা। আজ হেরে গেলেও তাদের ছিটকে যাওয়ার কোনো আশঙ্কা নেই। অন্যদিকে বাংলাদেশ হারলে একটু ঝামেলায় পড়বে। জিতলে পরের রাউন্ডের পথ পরিষ্কার হবে।

বাংলাদেশ একাদশ : মোহাম্মদ নাঈম শেখ, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান (অধিনায়ক) , মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ এবং  মুস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইবরাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, করিম জানাত, মোহাম্মদ নবী (অধিনায়ক), আজমতউল্লাহ ওমারজাই,  মুজিব উর রহমান, নাজিবউল্লাহ জাদরান, নাবিন উল হক, ফজলহক ফারুকী ও রশিদ খান।

বিভি/এইচএস

মন্তব্য করুন: