• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বজয়ের পর কী হচ্ছে আর্জেন্টিনার রাজধানীতে?

প্রকাশিত: ১৯:৪২, ১৯ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৯:৪৯, ১৯ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিশ্বজয়ের পর কী হচ্ছে আর্জেন্টিনার রাজধানীতে?

ছবি: স্কাইনিউজ

বিশ্বকাপ ফাইনালে পেনাল্টি শুটআউটে নাটকীয় জয়ের পর, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেস যেন উৎসবের নগরীতে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে দেশটি অর্থনৈতিক মন্দা, মুদ্রা সংকট, মূল্যস্ফীতিতে ভুগছে। সেইসঙ্গে বুয়েন্স এইরেসে ছিলো বিশ্বের দীর্ঘতম কোভিড লকডাউন। এমন পরিস্থিতিতে মেসিরা বিশ্বকাপ নিয়ে ফিরছে দেশে, যা দেশটির মানুষের বিভাজন দূর করে ঐক্যবদ্ধ হওয়ার সুযোগ করে দেবে।

কাতারের লুসাইল স্টেডিয়ামে উত্তেজনাময় এবং রোলার-স্টোর ম্যাচে আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন লিওনেল মেসি। এই জয়ের পথে অতিরিক্ত সময় পর্যন্ত ৩-৩ গোলে ড্র থাকার পর পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে ফ্রান্সকে পরাজিত করে তারা। 

পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হওয়ার পর বুয়েন্স এইরেসে নেমে আসেন লাখো মানুষ। জড়ো হন রাজধানীর বিভিন্ন চত্বরে। তাদেরই একজন ৪৮ বছর বয়সী হুয়ান পাবলো ইগলেসিয়াস বলেন, ‘এর চেয়ে ভালো কিছু হতে পারে, যেন স্বর্গ’। তার কোলে ছিলো ৮ বছর বয়সী ছেলে ম্যানুয়েল। ছেলেটির চোখ থেকে জল গড়িয়ে নামছিল মুখে। ছেলের মুখের দিকে তাকিয়ে তিনি বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন, আমরা বিশ্বসেরা’।

১৩ বছর সান্তিয়াগো বুয়েন্স এইরেসে নিজের বাড়ির সামনে পরিবারের সঙ্গে জয় উদযাপন করেন। এই বাড়িটি ছিল প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার। যিনি ১৯৮৬ সালে বিশ্বকাপ জয়ে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সান্তিয়াগো বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছি না! এটি কঠিন ছিল, কিন্তু আমরা পেরেছি। ধন্যবাদ মেসি’।

জয়ের কয়েক মুহূর্তের মধ্যেই হাতে পতাকা, মাথায় হ্যাট, গায়ে আর্জেন্টিনার বিখ্যাত হালকা নীল ও সাদা জার্সি পরে আর্জেন্টাইনরা বুয়েন্স এইরেসের বিভিন্ন চত্বরে জড়ো হন। দেশের বিভিন্ন স্থানে উদযাপনে মেতে ওঠেন তারা।

লাতিন আমেরিকার দলটি ২০১৪ সালে ফাইনালে হেরেছিল জার্মানির কাছে। ১৯৮৬ সালের পর কোনও বিশ্বকাপ জয় করতে পারেনি দেশটি। কিন্তু এবারের বিশ্বকাপে খেলা দলটি ধীরে ধীরে আর্জেন্টাইনদের সমর্থন পেয়েছে। সূত্র: ইএসপিএন, দ্য গার্ডিয়ান

বিভি/এমআর

মন্তব্য করুন: