• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রকৃতির পুরো রূপ ঢেলে সাজানো রামগড় চা বাগান

প্রকাশিত: ১৯:৩১, ২০ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রকৃতির পুরো রূপ ঢেলে সাজানো রামগড় চা বাগান

পার্বত্য চট্টগ্রাম সাধারণত ভ্রমণের জন্য বিখ্যাত। গাছপালা, নদ-নদী, পাহাড়,সমুদ্র, লেক, ঝর্ণা আরো কত কি! সৃষ্টিকর্তা যেনো প্রকৃতির পুরো রূপ ঢেলে দিয়ে সাজিয়ে দিলো পার্বত্য চট্টগ্রামকে। তারমধ্যে খাগড়াছড়ি জেলা অন্যতম। যদিও খাগড়াছড়ি এককালে কার্পাস মহল নামে পরিচিত ছিল। পরে নদীর নামে এর নামকরণ করা হয় খাগড়াছড়ি। আর এই খাগড়াছড়িতে অবস্থিত আরেক সৌন্দর্য বর্ধনের জায়গা রামগড় চা বাগান।

রামগড় সীমান্তে শহরে ঢুকতেই দেখা মিলবে ১,৪০০ একরের বিশাল  চা বাগান। পঞ্চাশের দশকে স্থাপিত এই চা বাগান। আর এই চা বাগান থেকে প্রায় ১৬ হাজার কেজি চা পাতা উত্তোলন করা হয়।আবার এই বাগানের কেন্দ্রে রয়েছে একটি লেক।

এই লেক এবং চা পাতার সবুজ রঙ মিলে তৈরি করে এক অনাবিল সৌন্দর্য। রামগড় চা বাগানের মধ্যে দিয়ে বয়ে গেছে ফেনী- খাগড়াছড়ি যাতায়াত সড়ক। এই চা বাগানে আসলে দেখা মিলবে আদিবাসীদের জীবন সংগ্রাম, বৈশিষ্ট্য, সংস্কৃতি, ঐতিহ্য, খাদ্যাভাস ইত্যাদি। 

আর এসব সৌন্দর্য উপভোগ করতে ফেনী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা ২০২৩ সালের শিক্ষা সফর হিসেবে খাগড়াছড়ির উল্লেখযোগ্য কয়েকটি জায়গা নির্বাচিত করেন। তার মধ্যে রামগড় চা বাগানও ছিলো। এই শিক্ষা সফরে উপভোগ করতে যান প্রায় ৮১ জনের একটি দল। যেখানে রয়েছে ফেনী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থী। 

ফেনী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীদের রামগড় চা বাগান ভ্রমণ

পড়াশোনার ফাঁকে ফাঁকে বিনোদন ও প্রয়োজন। সে উদ্দেশ্যে প্রতিবছরের ন্যায় এবার শিক্ষা সফর করার উদ্দেশ্য নিলো ব্যবস্থাপনা বিভাগ। সেই সাথে ১৯ ফেব্রুয়ারি সকাল ৭:৩০ টায় ফেনী থেকে খাগড়াছড়ি উদ্দেশ্যে রওনা দেয় ব্যবস্থাপনা বিভাগের ভ্রমণকারী দল। রামগড় চা বাগানে পৌঁছায় সকাল ১০ টায়। এরপর সবাই চা বাগানের সৌন্দর্য উপভোগ করে এবং স্মৃতি হিসেবে ছবি তোলার কাজে ব্যস্ত হয়ে পড়ে।

দিনভর খুবই আনন্দের সাথে কাটালো সকল শিক্ষক-শিক্ষার্থী। যাত্রা পথে গাড়িতে শিক্ষার্থীদের ছিলো নাচ, গান, বিশেষ আর্কষণ হিসেবে ছিলো লটারি কুপন বিতরণসহ বিনোদনমূলক  পরিবেশ। অবশেষে, ব্যবস্থাপনা বিভাগ এবারও সফলভাবে ভ্রমণ সম্পূর্ণ করলো।

কিভাবে যাবেন: 
ঢাকা, চট্টগ্রাম কিংবা ফেনী থেকে সহজেই বাসযোগে যাওয়া যায় রামগড় ও খাগড়াছড়িতে। এছাড়াও ঢাকার কমলাপুর, ফকিরাপুল,সায়েদাবাদ প্রভৃতি স্থানেও আছে খাগড়াছড়ির বাস কাউন্টার।

আবার, ফেনীর মহিপাল ও চট্টগ্রামের অক্সিজেন বাস টার্মিনাল থেকে রামগড় ও খাগড়াছড়ির বাস ছেড়ে আসে।সেখান থেকেও সরাসরি রামগড় চা বাগানে আসা যায়।

খাওয়া:
সাধারণত চা বাগানের আশেপাশে কোনো রেস্তোরাঁ না থাকাতে রামগড় বাজার বা খাগড়াছড়ি শহরে যেতে হবে।খুবই উন্নতমানের খাবারের ব্যবস্থা রয়েছে ঐখানে।

অতিথি লেখক: মাজহারুল ইসলাম শামীম
শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ।

বিভি/এজেড

মন্তব্য করুন: