• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গরমে পুড়ছে দেশ, এর মধ্যেই দ্রুত নদীর পানি বৃদ্ধির পূর্বাভাস

প্রকাশিত: ১৯:৪৩, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:৪৫, ২৯ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
গরমে পুড়ছে দেশ, এর মধ্যেই দ্রুত নদীর পানি বৃদ্ধির পূর্বাভাস

দেশজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। দেশের বিভিন্ন জেলায় দেখা দিয়েছে চরম খরা। কোনো কোনো এলাকায় তাপমাত্রা ছাড়িয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সেই প্রকোপে নলকূপে নেই পানির দেখা। কিন্তু এরই মধ্যে দেশের কয়েকটি জেলার নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাবে এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান স্বাক্ষরিত এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) পাঠানো ওই পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে মৌলভীবাজার, কিশোরগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রধান নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে এবং বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ ও বৈশ্বিক আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সামগ্রিকভাবে স্থিতিশীল থাকতে পারে।

আগামী ৪৮ হতে ৭২ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময়ে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এদিকে বন্যার তথ্যদাতা সরকারি এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, সোমবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটের লালাখাল ৫৬ মিলিমিটার এবং জাফলংয়ে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এ সময় ভারতের উজানে চেরাপুঞ্জিতে ৪৭ মিলিমিটার এবং আসামে ১৭ মিলিমিটার বৃষ্টির তথ্য পাওয়া গেছে।  এর প্রভাবে দেশের নদ-নদীর পর্যবেক্ষণাধীন ৪৬টি পয়েন্টের মধ্যে ২৬টিতে পানি বেড়েছে। এই সময়ে পানি কমেছে ১৬টিতে এবং অপরিবর্তিত আছে ৪টি পয়েন্টে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2