• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের ২ দিন আশ্রয় দেবে রোমানিয়া

প্রকাশিত: ১৬:১৬, ২৫ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের ২ দিন আশ্রয় দেবে রোমানিয়া

ফাইল ছবি

ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের ২ দিনের জন্য আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে রোমানিয়ার সরকার।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তাঁর ভ্যারিফায়েড ফেসবুক পেইজে এতথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘ইউক্রেনের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাঁরা আছেন, তাঁরা রোমানিয়ায় যেতে পারেন। রোমানিয়া সরকার দু’দিনের থাকার ব্যবস্থা করবে এবং তারপর বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করা হবে।’

রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস এই বিষয়ে বিস্তারিত জানাবে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।  

 

এছাড়া ইউক্রনের আটকেপড়া বাংলাদেশিদের জন্য রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগের জন্য একটি জরুরি ফোননম্বরও দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। জরুরি ফোনম্বরটি হলো +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯। রোমানিয়া ও মলদোভা সীমান্ত পাড়ি দিতে ইচ্ছুকদের ফোননম্বরটি ব্যবহার করতে বলা হয়েছে।

এদিকে, পোল্যান্ডের ওয়ারশতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস  অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এই ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারী প্রবাসী বাংলাদেশিরা সীমান্তরক্ষী বাহিনীকে তাঁদের পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

অন্যদিকে, যাঁদের পাসপোর্ট নেই, তাঁরা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। সেই ক্ষেত্রে প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালের দিকে ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যখন পুতিনকে আগ্রাসন বন্ধ করতে অনুনয় করেন ঠিক একই সময় এক টেলিভিশন ভাষণে পুতিন ডনবাসে অভিযানের ঘোষণা দেন। 

বিভি/এএন

মন্তব্য করুন: